বিশ্বকাপ খেলেই অবসর নেবেন ডি কক

ভারতের অনুষ্ঠেয় ২০২৩ বিশ্বকাপ খেলেই আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট থেকে অবসরে যাচ্ছেন কুইন্টন ডি কক। ৩০ বছর বয়সী এই উইকেটরক্ষক একটু আগেভাগেই ওয়ানডে ক্রিকেট ছেড়ে দিচ্ছেন। তবে জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি খেলা চালিয়ে যাবেন তিনি।

সিএসএ’র পরিচালক এনোচ এনকিউই ডি ককের বিদায় বেলায় বলেন, ‘সাউথ আফ্রিকা ক্রিকেটের দারুণ এক ভৃত্য ডি কক। তার আগ্রাসী ব্যাটিং দিয়ে সে নতুন এক মানদণ্ড তৈরি করেছে। বেশ কয়েক বছর সে দলের গুরুত্বপূর্ণ একজন সদস্য ছিল। সে দলের অধিনায়কত্বও করেছে। এটা একটা সম্মানের ব্যাপার, কেননা খুব কম মানুষই এই সুযোগ পায়। ওয়ানডে ক্রিকেট থেকে সে কেন সরে দাঁড়াচ্ছে আমরা তা বুঝতে পারছি এবং তার এতো বছরের নিবেদনের জন্য ধন্যবাদ। আমরা তাকে ভবিষ্যতের জন্য শুভকামনা জানাই।’

ওয়ানডে ক্রিকেট এবার ছাড়লেও টেস্ট ক্রিকেট থেকে আগেই অবসরে গেছেন ডি কক। গত বছরের ডিসেম্বরে আচমকাই লাল বলের ক্রিকেট ছেড়ে দেন এই উইকেটরক্ষক ব্যাটার।

সাউথ আফ্রিকার গণমাধ্যমের দাবি, মূলত বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিজের উপস্থিতি বাড়াতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ডি কক। এরই মাঝে আগামী ডিসেম্বরে বিগ ব্যাশ লিগে খেলার জন্যে মেলবোর্ন রেনেগেডসের সঙ্গে চুক্তি করেছেন ডি কক।

২০১৩ সালে ওয়ানডে অভিষেকের পর থেকে সাউথ আফ্রিকা ক্রিকেটের উজ্জ্বল এক নাম ডি কক। এই সংস্করণে ১৪০ ম্যাচে ৪৪.৮৫ গড়ে পাঁচ হাজার ৯৬৬ রান করেছেন তিনি। ২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত সাউথ আফ্রিকার অধিনায়কও ছিলেন তিনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.