এইচএসসি পরীক্ষা শুরু আজ, মানতে হবে যেসব নির্দেশনা

দেশের আটটি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ (১৭ আগস্ট)। প্রাকৃতিক দুর্যোগের কারণে তিন শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষা পেছানো হয়েছে। চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এই পরীক্ষা ১৭ আগস্টের পরিবর্তে ২৭ আগস্ট থেকে শুরু হবে।

এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের পরিসংখানে জানা যায়, এবার মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ছয় লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছয় লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী। মোট নয় হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষায় বসবে। মোট নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন। এর মধ্যে পাঁচ লাখ ২৬ হাজার ২৫১ জন ছাত্র ও পাঁচ লাখ ৮২ হাজার ৩৪৩ জন ছাত্রী। চার হাজার ৬৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এক হাজার ৫৩৫টি কেন্দ্রে পরীক্ষায় বসবে। আলীম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৮ হাজার ৩১ জন, তাদের মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন। মোট শিক্ষাপ্রতিষ্ঠান দুই হাজার ৬৮৮টি এবং মোট কেন্দ্র ৪৪৯টি।

কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৫২ হাজার ৭১৭ জন। এর মধ্যে এক লাখ নয় হাজার ৫৭৩ জন ছাত্র ও ৪৩ হাজার ১৪৪ জন ছাত্রী। শিক্ষাপ্রতিষ্ঠান এক হাজার ৮৩৪ এবং মোট কেন্দ্র ৬৭৪টি।

এদিকে, ডেঙ্গুর প্রার্দুভাব মোকাবিলায় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। গত ৮ আগস্ট আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি পরীক্ষা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এইচএসসি ও সমমানের পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু, সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের পরীক্ষা হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিতে হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও বিলম্ব হওয়ার কারণ একটি রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ওই বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডে প্রতিবেদন দিতে হবে।

পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শুধু ভারপ্রাপ্ত কর্মকর্তা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন (ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন)।

পরীক্ষা সংশিষ্ট পরীক্ষার্থী, কক্ষ প্রত্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শক টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

গত বছরের তুলনায় এ বছর মোট পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৫৫ হাজার ৯৩৫ জন। মোট প্রতিষ্ঠান কমেছে ১২টি এবং মোট কেন্দ্র বেড়েছে নয়টি। এবার এইচএসসি পরীক্ষায় সব পরীক্ষার্থী (নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২৩ সালের সংশোধিত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ও সিলেবাস অনুযায়ী সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অংশগ্রহণ করবে। পরীক্ষা শেষে নির্ধারিত সময়ের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।

আজ থেকে শুরু হওয়া আটটি সাধারণ শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ২৫ সেপ্টেম্বর শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ২৬ সেপ্টেম্বর হতে ৪ অক্টোবর পর্যন্ত চলবে। বাসস

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.