পোল্যান্ড-ইউক্রেন সীমান্তে রুশ মিসাইল হামলায় নিহত ৩

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফ্রন্ট লাইন থেকে বহু দূরে পোল্যান্ড সীমান্তে মিসাইল আক্রমণ করেছে রাশিয়া। এ ঘটনায় পশ্চিম ইউক্রেনের শহর ভলিনে অন্তত তিনজন নিহত হয়েছেন।

এছাড়াও পশ্চিম ইউরোপের লভিভ এবং লুৎস্কে বিস্ফোরণ হয়েছে। লুৎস্কে বহু মানুষ আহত হয়েছেন বলে ইউক্রেনের অভিযোগ। ইউক্রেন জানিয়েছে, মঙ্গলবার রাশিয়া এই আক্রমণ চালিয়েছে। এতদিন পূর্বদিকে ফ্রন্টলাইন থেকে কিয়েভ পর্যন্ত আক্রমণ চালাতো রাশিয়া। এই প্রথম তারা পোল্যান্ড সীমান্ত পর্যন্ত মিসাইল আক্রমণ চালালো। রাশিয়া অবশ্য এ বিষয়ে এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

পূর্ব ইউক্রেনের দিনিপ্রো শহরেও রাশিয়া আক্রমণ চালিয়েছে। সেই আক্রমণেও বেশ কয়েকজন আহত হয়েছেন। পূর্ব ইউক্রেনেও মিসাইলের স্প্লিন্টারের আঘাতে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

এদিকে এই পরিস্থিতির মধ্যেই পূর্ব ইউক্রেনের ঝাপোরিজ্ঝিয়া অঞ্চলে সেনাবাহিনীর সঙ্গে কথা বলতে গেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে কমব্যাট ফোর্সের সঙ্গে দীর্ঘ আলোচনা করেন তিনি। ফ্রন্টলাইনে তাদের কী কী অসুবিধা হচ্ছে, তা নিয়ে আলোচনা হয়। জেলেনস্কি জানিয়েছেন, ওই অঞ্চলে কয়েকটি গুরুত্বপূর্ণ সেতু আছে। যেগুলি এখন ইউক্রেনের সেনা নিয়ন্ত্রণ করছে।

জেলেনস্কি জানিয়েছেন, জুন মাস থেকে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণের প্রক্রিয়া শুরু হয়েছে। তাতে সীমান্তবর্তী অঞ্চলের বেশ কিছু এলাকা ইউক্রেন পুনর্দখল করতে পেরেছে। এই প্রক্রিয়া জারি থাকবে। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.