ম্যারিকো বাংলাদেশের ২৩তম এজিএম অনুষ্ঠিত

ম্যারিকো বাংলাদেশ লিমিটেড-এর ২৩তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন ম্যারিকো’র বোর্ড অব ডিরেক্টরস-এর চেয়ারম্যান সৌগত গুপ্তা।

সভায় ম্যারিকো বাংলাদেশ লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর রজত দিবাকর; বোর্ড সদস্যবৃন্দ; ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরস পারভীন মাহমুদ (অডিট কমিটির চেয়ারম্যান); জাকির আহমেদ খান (নমিনেশন ও রেমুনারেশন কমিটির চেয়ারম্যান); এবং শীলা আর রহমান সহ অন্যান্য কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

চেয়ারম্যান সৌগত গুপ্তা বোর্ড অব ডিরেক্টরস, শেয়ারহোল্ডারস, রেগুলেটরি স্টেকহোল্ডারস এবং অন্যান্য কর্মকর্তাদের এজিএম-এ স্বাগত জানান। বিপুল সংখ্যক শেয়ারহোল্ডার ভার্চ্যুয়ালি এতে অংশ নেন, যেখানে সর্বসম্মতিক্রমে নোটিশ অনুযায়ী সকল প্রস্তাবিত এজেন্ডা পাশ করা হয়।

এজিএম-এর প্রধান এজেন্ডা ছিল; ডিরেক্টর ও অডিটরের প্রতিবেদনসহ ৩১ মার্চ, ২০২৩ সমাপ্ত বছরের অডিটেড আর্থিক বিবৃতি গ্রহণ, পরিচালনা পরিষদের সুপারিশকৃত ৩১ মার্চ, ২০২৩ সমাপ্ত বছরের লভ্যাংশের অনুমোদন, পরিচালকদের পুনঃনির্বাচন ও স্ট্যাচুটরি অডিটর ও কমপ্লায়েন্স অডিটর নিয়োগ এবং সংশ্লিষ্ট পক্ষের লেনদেনের অনুমোদন প্রদান।

এজিএম চলাকালে, পূর্বঘোষিত ও প্রদানকৃত ৭৫০ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ৩১ মার্চ, ২০২৩ সমাপ্ত বছরের জন্য চূড়ান্ত লভ্যাংশ হিসাবে ঘোষণা করা হয়। এর আগে, ২০২৩ অর্থবছরের মধ্যবর্তী-ত্রৈমাসিক অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ছিল ৪৫০ শতাংশ এবং অপর ত্রৈমাসিক অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ছিল ৩০০ শতাংশ।

ম্যারিকো’র কর্মসম্পাদন প্রসঙ্গে বোর্ড অব ডিরেক্টরস-এর চেয়ারম্যান সৌগত গুপ্তা জানান, প্রতিষ্ঠানের কর-পরবর্তী নিট মুনাফা দাঁড়িয়েছে ৩৮৭.২ কোটি টাকায়। ফলস্বরূপ, শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১২২.৯৩ টাকায়। সৌগত গুপ্তা বাংলাদেশ সরকার, শিল্প অংশীদার এবং ম্যারিকো’র সকল সদস্যদের আসামান্য ভূমিকা পালনের জন্য অভিনন্দন জানান। এছাড়া, তিনি গত অর্থবছরে ট্যাক্স, ভ্যাট ও শুল্ক বাবদ জাতীয় কোষাগারে ৪৫৬ কোটি টাকা প্রদানের বিষয়ে শেয়ারহোল্ডারদের অবগত করেন। চলতি বছরেও ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম-এর (ইউএনডিপি) ‘স্বপ্ন’ প্রকল্পে অংশীদারিত্বের মাধ্যমে ম্যারিকো কর্পোরেট সামাজিক দায়বদ্ধতামূলক উদ্যোগ অব্যাহত রাখছে এবং এই প্রকল্পের অধীনে অতি-দরিদ্র গ্রামীণ নারীদের জীবিকা নির্বাহে সহায়তা করছে।

 

অর্থসূচক/এমআর/

 

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.