ক্ষমতা হস্তান্তর করতে সামরিক জান্তাকে ৭ দিনের আল্টিমেটাম

নাইজারে অভ্যুত্থান

আফ্রিকার ১৫ দেশের শীর্ষ নেতারা বেসামরিক প্রশাসনের হাতে ক্ষমতা হস্তান্তর করার জন্য নাইজারের সামরিক জান্তাকে এক সপ্তাহের সময় দিয়েছেন। ১৫ জাতির আফ্রিকান আঞ্চলিক জোট- ইকোওয়াসের শীর্ষ নেতারা গতকাল নাইজেরিয়ায় এক জরুরি বৈঠকে মিলিত হয়ে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তারা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এ কাজ করতে ব্যর্থ হলে নাইজারের সামরিক সরকারকে পরিণতি ভোগ করতে হবে। তারা বলপ্রয়োগ করে সামরিক জান্তাকে হটানোরও হুমকি দিয়েছেন।

নাইজারের সেনাবাহিনী গত এক সপ্তাহ ধরে দেশটির নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মাদ বাজুমকে আটক করে রেখেছে এবং দেশটির প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের কমান্ডার জেনারেল আব্দুর রহমান তিয়ানি নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করেছেন।

ইকোওয়াসের বিবৃতিতে বলা হয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যে বাজুমের কাছে ক্ষমতা হস্তান্তর করা না হলে নাইজারে সাংবিধানিক শাসন ফিরিয়ে দিতে প্রয়োজনীয় ‘সবকিছু’ করা হবে। প্রয়োজনে নাইজারে বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের জন্য শক্তি প্রয়োগ করা হবে।

আফ্রিকার শীর্ষ নেতারা নাইজারের সামরিক সরকারের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার পাশাপাশি দেশটির সঙ্গে ইকোওয়াসভুক্ত দেশগুলোর সব ধরনের বাণিজ্যিক ও অর্থনৈতিক লেনদেন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

ইকোওয়াসভুক্ত দেশগুলো হচ্ছে- নাইজেরিয়া, নাইজার, সেনেগাল, লাইবেরিয়া, বেনিন, বুর্কিনাফাসো, কাবো ভেরডে, আইভরি কোস্ট, গাম্বিয়া, ঘানা, গিনি, গিনি বিসাউ, মালি, সিয়েরা লিওন ও টোগো। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.