সিইসই’র উদ্যোগে সরকারি বন্ডের সচেতনতামূলক প্রোগ্রাম

গভর্নমেন্ট ট্রেজারি বন্ড (বিজিটিবি) নিয়ে একটি সচেতনতামূলক প্রোগ্রামের আয়োজন করেছে চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই)। সিএসই’র ট্রেকহোল্ডারদের জন্য অনলাইন প্লাটফর্মের মাধ্যমে এটি অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের প্লাটফর্মে এবং স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্লাটফর্মে জি-সিকিউরিটিজ বা গভর্নমেন্ট ট্রেজারি বন্ড (বিজিটিবি ) বিষয়ক সচেতনতামূলক এই প্রোগ্রামের আয়োজন করা হয়। অনুষ্ঠানটিতে বিভিন্ন ব্রোকারেজ হাউজের প্রায় ১৫৫ জনের বেশি কর্মকর্তা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক। অনলাইন প্লাটফর্মের (জুম) মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ঋণ ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন এবং সিডিবিএলের সিডিএস অ্যাপ্লিকেশন এন্ড ট্রেনিং বিভাগের জেনারেল ম্যানেজার মো. মইনুল হক রিসোর্স পার্সন হিসেবে যুক্ত ছিলেন।

এসময় আরও উপস্থিত ছিলেন সিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) মোহাম্মদ মাহাদি হাসান, ডিজিএম এন্ড হেড অব ইনফরমেশন টেকনোলজি মোহাম্মদ মেজবাহ উদ্দিন, ডিজিএম এন্ড হেড অব বিজনেস প্রমোশন মোহাম্মাদ মনিরুল হক, ডিজিএম এন্ড হেড অব ট্রেক মার্কেটিং সার্ভিসেস মো. মর্তুজা আলম।

সিএসইর ট্রেনিং এন্ড এওয়ারনেস বিভাগের প্রধান এম সাদেক আহমেদ পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন।

জানা যায়, এবিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ অ্যান্ড কমিশন (বিএসইসি) গত ২২ জুন একটি প্রজ্ঞাপন জারি করে। এরপরে ২৬ জুন চিঠির মাধ্যমে সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জগুলোকে এই নির্দেশনা পরিপালনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় কমিশন।

উদ্বোধনী বক্তৃতায় গোলাম ফারুক বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ এন্ড কমিশন (বিএসইসি)-এর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কার্যক্রম পদ্ধতি অবলম্বনে একটি স্বয়ংক্রিয়, উন্নত এবং টেকসই পুঁজিবাজার অর্জনের জন্য সহায়ক ভূমিকা পালনে এই সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা এই নতুন প্রোডাক্টগুলোর লেনদেনের সময় উদ্ভূত ছোট ছোট কিন্তু নিরবছিন্ন কার্যক্রমকে বাঁধাগ্রস্ত করে এমন সমস্যাগুলোর সঠিক সমাধান পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

এতে মোহাম্মাদ মনিরুল হক সরকারি সিকিউরিটিজ লেনদেন বিষয়ে একটি উপস্থাপনা প্রদান করেন। এছাড়া বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বাংলাদেশ ব্যাংক এবং সিডিবিএলের সংশ্লিষ্ট রিসোর্স পার্সনেরা।

সমাপনী বক্তব্যে মাহাদি হাসান বলেন, নির্ধারিত সময়ে যথোপযোগী প্রশিক্ষণ হল অনুপ্রেরনাদায়ক। এছাড়া এক্সচেঞ্জ প্ল্যাটফর্মে প্রবর্তিত এই পণ্য সম্পর্কে আরও বিস্তৃত ধারনা ও অন্যান্য চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার জন্য এই প্রশিক্ষণটি সহায়ক ভুমিকা পালন করবে। ভবিষ্যতেও সিএসই নিয়মিতভাবে এই ধরনের অনুষ্ঠান আয়োজন করবে বলেও জানান তিনি।

অর্থসূচক/এমএইচ/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.