বাংলাদেশ অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে বদ্ধপরিকর : রাষ্ট্রপতি

বাংলাদেশ একটি অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে বদ্ধপরিকর বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি বলেন, ‘এ ব্যাপারে নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করা হবে।’

গতকাল বৃহস্পতিবার (১৩ জুলাই) বঙ্গভবনে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসেন বিদায়ী সাক্ষাৎ করতে গেলে এসব কথা বলেন রাষ্ট্রপ্রধান।

সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের এসব তথ্য জানান।

স্বাধীনতার পর ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে ডেনমার্কই প্রথম রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি ডেনমার্কের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে রাষ্ট্রপ্রধান বলেন, ‘জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম এবং ডেনমার্ক ও বাংলাদেশ এ সমস্যা মোকাবিলায় একযোগে কাজ করতে পারে।’

‘গ্রিন ফ্রেমওয়ার্ক এনগেজমেন্ট’ বিষয়ে বাংলাদেশ ও ডেনমার্কের মধ্যে একটি যৌথ কর্মপরিকল্পনা স্বাক্ষরের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করে বলেন, ‘এর ফলে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি কমাতে সক্ষম হবে।’

রোহিঙ্গা ইস্যুতে রাজনৈতিক ও মানবিক সহায়তা প্রদানের জন্য ডেনমার্কের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মো. সাহাবুদ্দিন আশা প্রকাশ করেন, ডেনমার্কসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থা ও উন্নয়ন অংশীদাররা রোহিঙ্গাদের তাদের মাতৃভূমি রাখাইন রাজ্যে নিরাপদ, টেকসই ও মর্যাদাপূর্ণ উপায়ে প্রত্যাবাসন প্রক্রিয়া শেষ করতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করবে।

সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি বলেন, ডেনমার্ক বাংলাদেশে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহী।

ডেনমার্কের রাষ্ট্রদূত আরও বলেন, তার দেশ বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সবসময় সহযোগিতা অব্যাহত রাখবে।

রাষ্ট্রপতি রাষ্ট্রদূতকে ঢাকায় সফলভাবে দায়িত্ব পালনের জন্য অভিনন্দন জানান এবং বিদায়ী ডেনমার্কের রাষ্ট্রদূত বাংলাদেশে তার দায়িত্ব পালনে সহযোগিতার জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান।

এ সময় রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.