পূর্ব সীমান্তে সেনা মোতায়েন পোল্যান্ডের

প্রতিবেশী দেশ বেলারুশে রাশিয়ার ওয়াগনার যোদ্ধাদের উপস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে পোল্যান্ড তার পূর্ব সীমান্তে এক হাজারেরও বেশি সেনা মোতায়েনের কাজ শুরু করেছে।

পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী মারিউজ ব্লাসজাক এক টুইটার পোস্টে লিখেছেন, ১২ ও ১৭ ম্যাকানাইজড ব্রিগেডের ১,০০০ সেনা ও প্রায় ২০০ ইউনিট অস্ত্রসস্ত্র দেশের পূর্ব সীমান্তে পাঠানো হয়েছে। আমাদের সীমান্তে নিরাপত্তাহীনতা সৃষ্টি করার যেকোনো প্রচেষ্টা প্রতিহত করার প্রস্তুতি হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

পোলিশ প্রতিরক্ষামন্ত্রী ওয়াগনার যোদ্ধাদের নাম সরাসরি উল্লেখ না করলেও পশ্চিমা গণমাধ্যমগুলো বেলারুশে তাদের উপস্থিতিকে এই পদক্ষেপের কারণ হিসেবে বর্ণনা করেছে। এসব গণমাধ্যম বলেছে, পোল্যান্ড সরকার গত সপ্তাহে ঘোষণা করেছিল যে, দেশটি নিজের বেলারুশ সীমান্ত অন্তত ৫০০ সেনা মোতায়েন করবে।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী ম্যাতেউজ মোরাউয়িকি গত সপ্তাহে বলেছিলেন, তার দেশে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের পরমাণু অস্ত্র মোতায়েনের অনুমতি দেয়া হয়েছে। রাশিয়ার পক্ষ থেকে আসা হুমকি মোকাবিলা করার লক্ষ্যে এ পদক্ষেপ নেয়া হচ্ছে বলে তিনি জানান।

মোরাউয়িকি বলেন, রাশিয়া বেলারুশে নিজের কৌশলগত পরমাণু অস্ত্র মোতায়েন করার পর ন্যাটোর পক্ষ থেকে পোল্যান্ডে পরমাণু অস্ত্র মোতায়েন করার অনুরোধ জানানো হয়। শেষ পর্যন্ত পোল্যান্ডে ন্যাটোর পরমাণু অস্ত্র মোতায়েন করা হবে কিনা তা নির্ভর করছে আমেরিকা ও ন্যাটো জোটের ওপর। আমরা কেবল আমাদের প্রস্তুতি ঘোষণা করেছি। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.