ঈদের প্রথম দিনে সাড়ে ৪ লাখ চামড়া সংগ্রহ

পবিত্র ঈদুল আজহার প্রথম দিনে সাড়ে তিন লাখ কাঁচা চামড়া সরাসরি সংগ্রহ করেছেন ট্যানারি মালিকরা। পুরান ঢাকার কাঁচা চামড়ার সবচেয়ে বড় আড়ত পোস্তায় এক লাখের মতো চামড়া কিনেছেন ব্যবসায়ীরা। ঢাকা ও আশপাশের এলাকায় সব মিলিয়ে সাড়ে চার লাখ কাঁচা চামড়া সংগ্রহ করা হয়েছে।

শুক্রবার (৩০ জুন) আড়তদার ও ট্যানারি মালিকরা এ তথ্য নিশ্চিত করেছেন।

তারা জানান, এবার গরু, মহিষ, ছাগল ও ভেড়া সব মিলিয়ে এক কোটি পিস কোরবানির পশুর চামড়া সংগ্রহের লক্ষ্য রয়েছে। ঈদের প্রথম দিন ঢাকাসহ আশপাশের অঞ্চলের কাঁচা চামড়া সরাসরি সংগ্রহ করা হয়েছে। ঢাকার বাইরেও বিভিন্ন জেলায় চামড়া সংগ্রহ করা হচ্ছে। এবার প্রত্যাশা অনুযায়ী চামড়া সংগ্রহ হবে।

এদিকে ঈদের দিন বৃহস্পতিবার রাজধানীর পুরান ঢাকার পোস্তায় ছোট আকারের গরুর চামড়া ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হয়েছে। মাঝারি আকারের গরুর চামড়া মানভেদে ৬০০ থেকে ৮০০ টাকা আর বড় আকারের গরুর চামড়া বিক্রি হয়েছে ৮০০ থেকে ১২০০ টাকায়। তবে অধিকাংশ আড়তদার ছোট আকারের গরুর চামড়া এবং খাসি ও বকরির চামড়া কিনতে অনীহা দেখান। রাতে ছোট আকারের গরুর চামড়া কেউ বিক্রি করতে আনলে ২০০ থেকে ৩০০ টাকাও কেনাবেচা হয়েছে।

এর আগে গত ২৫ জুন বাণিজ্য মন্ত্রণালয়ে ট্যানারি মালিক, ট্যারিফ কমিশনসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে ঢাকায় ৩ টাকা, বাইরে ৫ টাকা বাড়িয়ে গরুর কাঁচা চামড়ার দাম নির্ধারণ করে দেয়।

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, লবণযুক্ত গরুর চামড়ার দাম ঢাকায় গত বছরের চেয়ে ৩ টাকা, ঢাকার বাইরে ৫ টাকা বাড়ানো হয়েছে। আর খাসি ও বকরির চামড়ার দাম গতবারের মতো রাখা হয়েছে।

তিনি জানান, ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪৫ থেকে ৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আর খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত বছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছিল।

এর আগের বছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ছিল ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ছিল ৩৩ থেকে ৩৭ টাকা। খাসির লবণযুক্ত চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ১৫ থেকে ১৭ টাকা এবং বকরির চামড়া ছিল ১২ থেকে ১৪ টাকা বর্গফুট।

অর্থসূচক/এমএইচ

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.