রাজধানীতে থেমে থেমে বৃষ্টি

আজ দুপুর থেকে রাজধানীতে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বিকেল ৩টা পর্যন্ত ঝিরিঝিরি বৃষ্টি ছিল। তবে ৪টার পর থেকে বৃষ্টির মাত্রা বেড়ে যায়। সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানীতে ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া সমুদ্র বন্দরে ৩ নম্বর ও নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার (৩০ জুন) সন্ধ্যায় এসব তথ্য নিশ্চিত করেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক।

তিনি জানান, গত কয়েক দিনের ধারাবাহিকতায় আজকে বিকেলে মুষলধারে বৃষ্টি হয়েছে। দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। বিকেল মুষলধারে বৃষ্টি হওয়ায় সন্ধ্যা ৬টা পর্যন্ত ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। রাত পর্যন্ত বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। আগামীকালও বৃষ্টিপাত হবে। তবে রোববার থেকে বৃষ্টি কমে আসতে পারে।এছাড়া সমুদ্র বন্দরে ৩ নম্বর ও নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চট্টগ্রামে ১৩৮ মিলিমিটার। এছাড়া নিকলীতে ১০৯, মোংলায় ৯৮, ভোলায় ৬২, ঈশ্বরদীতে ৫৮, খেপুপাড়ায় ৫১, তেঁতুলিয়ায় ৫০, দিনাজপুরে ৪৭, শ্রীমঙ্গলে ৪৫, নেত্রকোণায় ৩৯, তাড়াশে ৩৮, ঢাকায় ৩৬, সিলেটে ৩৫, পটুয়াখালীতে ৩২, মাদারীপুরে ৩১, মাইজদী কোর্ট ও রাঙামাটিতে ২৯, চাঁদপুর ২৬, চুয়াডাঙ্গায় ২২, হাতিয়া ও খুলনায় ২০, টাঙ্গাইল ১৮, ফরিদপুর ১৭, ময়মনসিংহ ও বরিশালে ১৪, গোপালগঞ্জ ১৩, এবং ডিমলা ও সাতক্ষীরা ১১, কুমিল্লা ১০, রংপুরে ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর বাইরে রাজশাহীতেও সামান্য বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাসে আরও জানায়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এছাড়া পরবর্তী ৪৮ ঘণ্টা আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দেশের উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

অর্থসূচক/এমএইচ

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.