উঠে গেল ব্যাংক ঋণের ৯ শতাংশ সুদহার

ব্যাংক ঋণের বেধে দেওয়া ৯ শতাংশ সুদহার তুলে দেওয়া হয়েছে। এই সুদের হার মোটামুটি বাজারভিত্তিক করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

রোববার (১৮ জুন) বিকেলে বাংলাদেশ ব্যাংকে ২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) ‘মনিটারি পলিসি স্টেটমেন্ট (এমপিএস)’ প্রকাশ করেছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। এ দিন সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এ মুদ্রানীতিতে এসব তথ্য উল্লেখ করা হয়।

নতুন মুদ্রানীতিতে বলা হয়, আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের শুরু থেকে ব্যাংক ঋণের সুদহার বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে। ইতিমধ্যে এ সুদহার মোটামুটি বাজারভিত্তিক করা হয়েছে।

এসময় ডেপুটি গভর্নরসহ বিএফআইইউয়ের প্রধান কর্মকর্তা, চিফ ইকোনমিস্ট, গবেষণা বিভাগের নির্বাহী পরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থনীতিতে নানামুখী চ্যালেঞ্জ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উদ্ভূত বৈশ্বিক মুদ্রাস্ফীতির প্রভাবে দেশে উচ্চ মূল্যস্ফীতি, ডলার সংকট, খাদ্য সংকটের আশঙ্কা, তারল্য পরিস্থিতি- এসব বহুমুখী চ্যালেঞ্জ সামাল দিয়ে প্রবৃদ্ধির ধারাকে অব্যাহত রাখতে ঘোষিত হয়েছে আসন্ন অর্থবছরের প্রথম ছয় মাসের পথনকশা।

আগে এই মুদ্রানীতি বছরে দুইবার ঘোষণার রেওয়াজ ছিল। কিন্তু সাবেক গভর্নর ফজলে কবির সেই রেওয়াজ ভেঙে বছরে একবার শুরু করেছিলেন। তবে চলতি ২০২২-২৩ অর্থবছরে ফের বছরে দুইবার মুদ্রানীতি ঘোষণা করা হয়েছে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.