এখনই ন্যাটোয় নয় সুইডেন: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান আজারবাইজান সফরে গেছিলেন। সেখান থেকে ফিরে এসে তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। সেখানেই সুইডেনের ন্যাটোয় যোগ দেয়া প্রসঙ্গে একাধিক মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট। বস্তুত, একই সময়ে আঙ্কারায় সুইডেন, তুরস্ক এবং ন্যাটোর প্রতিনিধিদের মধ্যে বৈঠক চলছে। সুইডেনের ন্যাটোয় যোগ দেয়া প্রসঙ্গেই এই আলোচনা।

এরদোয়ান জানিয়েছেন, তার বক্তব্য সুইডেন এবং ন্যাটোর প্রতিনিধিদের কাছে পরিষ্কার করে দেওয়া হয়েছে। আপাতত সুইডেনের পক্ষে ভোট দিচ্ছে না তুরস্ক। কিছুদিনের মধ্যেই লিথুয়ানিয়ায় অ্যালায়েন্স লিডার বৈঠক আছে। সেখানে সুইডেনের প্রতি সমর্থন জানাবে না তুরস্ক, স্পষ্ট করে দিয়েছেন তিনি।

তুরস্কের প্রেসিডেন্ট জানিয়েছেন, সুইডেন সন্ত্রাসবাদী আইনে পরিবর্তন এনেছে কিন্তু তা যথেষ্ট নয়। সুইডেনে বসবাসকারী তুরস্ক-বিরোধী শক্তির বিরুদ্ধে এখনো যথেষ্ট ব্যবস্থা নেয়া হয়নি। তাদের গ্রেপ্তার করা হয়নি। প্রেসিডেন্টের অভিযোগ, সুইডেনে এখনো পিকেকে সমর্থকেরা বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছে। এর থেকেই প্রমাণিত হয়, সুইডেন পিকেকে সমর্থকদের গ্রেপ্তার করতে খুব বেশি উৎসাহী নয়। সুইডেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে তুরস্ক সুইডেনের পক্ষে ভোট দেবে না।

কার্যত তুরস্কের উপরেই আপাতত নির্ভর করছে সুইডেনের ন্যাটোয় যোগদান। অন্য সমস্ত রাষ্ট্র সমর্থন করলেও তুরস্ক সুইডেনের পক্ষে ভোট দেয়নি। তৃতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর মনে হয়েছিল এরদোয়ান এ বিষয়ে কিছুটা নমনীয় হবেন। কিন্তু প্রেসিডেন্টের এদিনের বক্তব্য থেকে স্পষ্ট, বিষয়টি নিয়ে তিনি নিজের অবস্থান এখনো পরিবর্তন করেননি। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.