ডিসিসিআই প্রতিনিধিদলের বিম্সটেক বিজনেস কনক্লেভে যোগদান

পশ্চিমবঙ্গের কলকাতায় আগামী ১৩-১৫ জুন অনুষ্ঠিত হয়েছে “বিম্সটেক বিজনেস কনক্লেভ”। সেখানে যোগদানের জন্য ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এর সভাপতি ব্যারিস্টার মোঃ সামীর সাত্তারের নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল আজ সোমবার (১২ জুন) দুপুরে ঢাকা ত্যাগ করেছে। উল্লেখ্য, ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় ইন্ডিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইসিসি) বিজনেস কনক্লেভের আয়োজন করছে।

বিম্সটেক (বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিকাল এন্ড ইকোনোমিক কোঅপারেশন) অঞ্চলের দেশগুলোতে প্রায় ১.৬৭ বিলিয়ন লোকের বসবাস এবং দেশগুলোর মোট জিডিপির পরিমাণ ২.৮৮ ট্রিলিয়ন মার্কিন ডলার, যা কিনা বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত সম্ভাবনাময়। ভৌগোলিক অবস্থানের নৈকট্য ও সংষ্কৃতির সাদৃশ্যতা থাকা সত্ত্বেও এ অঞ্চলে আন্তঃআঞ্চলিক বাণিজ্য ও বিনিয়োগ আশানুরুপভাবে সম্প্রসারিত হয়নি। বিম্সটেক অঞ্চলের দেশসমূহরে মধ্যকার আন্তঃআঞ্চলিক বাণিজ্য ও বিনিয়োগকে তরান্বিতকরণের পাশাপাশি সদস্যভুক্ত দেশগুলোর অর্থনৈতিক সম্পৃক্ততা বৃদ্ধিতে একটি কার্যকর ভ্যালু চেইন প্রক্রিয়ার উন্নয়নে একটি কার্যকর রূপরেখা প্রণয়নের উপর উক্ত বিজনেস কনক্লেভের আলোচনা অনুষ্ঠানসমূহে গুরুত্বারোপ করা হবে।

তিন দিনব্যাপী আয়োজিত এ বিজনেস কনক্লেভো উদ্বোধনী সেশনে “বঙ্গোপসাগর অঞ্চলের দেশসমূহের টেকসই অর্থনৈতিক উন্নয়ন; বিম্সটেকের ২৫বছর পূর্তি” বিষয়ের উপর আলোকপাত করা হবে। এছাড়াও বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা, কৃষি ও খাদ্য নিরাপত্তা, অবকাঠামো, লজিস্টিক ও যোগাযোগ, স্বাস্থ্যসেবা, টেকসই পর্যটন, নারী উদ্যোক্তা উন্নয়ন, টেক্সটাইল ও তৈরি পোষাক, ব্যাংকিং ও ফিন্যান্স, ডিজিটাল কানেক্টিভিটি, স্টার্ট-আপ, জলবায়ু পরিবর্তন এবং আঞ্চলিক বাণিজ্য সহযোগিতা প্রভৃতি বিষয়ের উপর বেশ কয়েকটি প্ল্যানারি সেশন অনুষ্ঠিত হবে।

ঢাকা চেম্বারের প্রতিনিধিদলের সদস্যবৃন্দ উক্ত কনক্লেভের বিষয় ভিত্তিক সেশন সমূহ, বিটুবি ম্যাচ-মেকিং এবং এক্সিবিশনে অংশগ্রহণ করবে, যার মাধ্যমে ক্রস বর্ডার বাণিজ্য ও বিনিয়োগের নতুন দ্বার উন্মোচিত হওয়া সম্ভাবনা রয়েছে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.