হাইপারসনিক ক্ষেপণাস্ত্র সামনে আনল ইরান

সব ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে সক্ষম ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি তৈরি করা হাইপারসনিক ক্ষেপণাস্ত্র সামনে আনল তেহরান। আইআরজিসি’র আরোস্পেস ফোর্স এ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে যার নাম দেয়া হয়েছে ফাত্তাহ বা বিজয়ী।

মঙ্গলবার সকালে পাত্তাহ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয়েছে যেখানে উপস্থিত ছিলেন দেশটির প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি। এছাড়া, উপস্থিত ছিলেন আইআরসিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি এবং আইআরজির অ্যারোস্পেস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিযাদে।

এ ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুত ছুটতে পারে এবং ঘণ্টায় প্রায় ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারে। এই গতি হচ্ছে ফাত্তাহ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের অন্যতম প্রধান ক্ষমতা। ফাত্তাহ ক্ষেপণাস্ত্রে কঠিন জ্বালানি ব্যবহার করা হয়েছে। এটি বায়ুমন্ডলের ভেতরে ও বাইরে ম্যানুভার করতে পারে।

এখন পর্যন্ত হাইপারসনিক মিসাইল প্রযুক্তি উন্মোচন করা হয়েছে শুধুমাত্র রাশিয়া, চীন, আমেরিকা এবং উত্তর কোরিয়ায়। তবে, আমেরিকা এখানো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করতে পারেনি। খবর- পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.