শিক্ষার্থীদের জন্য জরুরি সতর্কবার্তা

তীব্র গরম

সরকারি ও বেসরকারি মাধ্যমিকের সঙ্গে সংযুক্ত প্রথম থেকে পঞ্চম এবং সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ইবতেদায়ি মাদ্রাসার প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শ্রেণির কার্যক্রম বন্ধের পাশাপাশি শিক্ষার্থীদের জন্য সতর্কবার্তা জারি করেছে সরকার।

সোমবার (৫ জুন) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, মাদ্রাসা শিক্ষা অধিদফতর এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে। এর আগে গত ৪ জুন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করে সরকার।

শিক্ষা প্রতিষ্ঠানের জন্য দেওয়া জরুরি নির্দেশনায় বলা হয়েছে, আগামী পাঁচ থেকে ছয় দিন দেশের উপর দিয়ে চলমান মৃদু, মাঝারি এবং তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। ওই সতর্কবার্তার আলোকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি এড়ানোর লক্ষ্যে সতর্কতামূলক নির্দেশনা প্রতিপালনের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করা হলো।

জরুরি নির্দেশনা
১. যেসব বিদ্যালয়ে প্রাথমিক স্তরের ১ম থেকে ৫ম শ্রেণির শ্রেণি কার্যক্রম আগামী ৮ জুন পর্যন্ত বন্ধ থাকবে।

২. পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রাত্যহিক সমাবেশ স্থগিত থাকবে।

৩. শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে রোদের মধ্যে খেলাধুলাসহ অন্যান্য কার্যক্রম থেকে বিরত থাকবে।

৪. শিক্ষার্থীদের পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিতে হবে। শিক্ষার্থীরা প্রয়োজনে নিজ বাসা থেকে পর্যাপ্ত পানি সাথে নিclassয়ে শিক্ষা প্রতিষ্ঠানে আসবে;

৫. শ্রেণিকক্ষে পর্যাপ্ত প্রাকৃতিক আলো-বাতাসের জন্য প্রতিষ্ঠানের সকল জানালা ও দরজা সম্পূর্ণ খোলা রাখার ব্যবস্থা করতে হবে।

৬. শ্রেণিকক্ষ, শিক্ষক মিলনায়তন ও কর্মচারীদের কক্ষে প্রয়োজনীয় বৈদ্যুতিক পাখা সক্রিয় রাখার ব্যবস্থা করতে হবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.