মুদ্রানীতিতে পরিবর্তন আনছে বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক মুদ্রানীতিতে মৌলিক পরিবর্তন আনার চিন্তা ভাবনা করছে। পরিবর্তিত বৈশ্বিক ও দেশীয় বাস্তবতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার উদ্দেশে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি এবিষয়ে কাজ করছে বলে জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১ জুন) ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট বক্তব্যে এ কথা জানান অর্থমন্ত্রী। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, সর্বজনীন বাংলা কিউআর ব্যবস্থার মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীসহ সব ব্যবসায়ীকে ডিজিটাল পেমেন্টের আওতায় এনে ‘ক্যাশলেস বাংলাদেশ’ গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে আগামী ৪ বছরে নগদ টাকার ব্যবহার ৭৫ শতাংশ কমানো সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি আরও বলেন, এমএফএস পদ্ধতির বিকাশে ক্যাশআউট চার্জ কমানো এবং লেনদেনের সীমা বৃদ্ধি, তৈরি পোশাক শিল্পে শ্রমিকের মজুরি দেওয়া, জিটুপি পদ্ধতিতে সামাজিক সুরক্ষা কর্মসূচির ভাতা দেওয়াসহ ক্ষুদ্র ঋণ কর্মসূচিতে এমএফএস অ্যাকাউন্টের ব্যবহার এবং সাব-ব্রাঞ্চ ও এজেন্ট ব্যাংকিং ব্যবস্থার প্রসারে বিভিন্ন উদ্যোগের ফলে অন্তর্ভুক্তিমূলক ব্যাংক ব্যবস্থা দৃঢ় হয়েছে।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বাজেটে ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ঠিক করা হয়েছে সাড়ে ৭ শতাংশ।

অর্থসূচক/এমএইচ

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.