নতুন করে নিষেধাজ্ঞা আসার কোনো কারণ নেই: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

যুক্তরাষ্ট্র থেকে নতুন করে নিষেধাজ্ঞা আসার কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ‌রিয়ার আলম। বুধবার রাজধানীর একটি হোটেলে ইন্টারেক্টিভ সেশনে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

সম্ভাব্য নতুন মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে তিনি বলেন, ‘আমরা নতুন নিষেধাজ্ঞা দেওয়ার কোনো যুক্তি দেখি না।’

প্রতিমন্ত্রী বলেন, ‘২০২১ সালের পর নতুন কোনও নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। নিষেধাজ্ঞার আমি কোনো কারণ দেখি না, যার কারণে সামনের বছরগুলোতে কোনও ধরনের নিষেধাজ্ঞা দেওয়া হবে।’ অবশ্য যদি আমরা বড় ধরনের কোনো কাণ্ড না ঘটাই বলে তিনি জানান।

যুক্তরাষ্ট্রের ঘোষিত নতুন ভিসানীতি নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, আমরা আশা করি, ওই নীতির যথেচ্ছ ব্যবহার হবে না। ভিসানীতি বাস্তবায়নের ক্ষেত্রে একটি স্বচ্ছ প্রক্রিয়া অনুসরণ করার বিষয়টি আমাদেরকে নিশ্চিত করতে হবে।

নির্বাচন প্রসঙ্গে শাহরিয়ার আলম বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সব রাজনৈতিক দলের সমান অঙ্গীকার প্রয়োজন। আমরা আশা করছি, সব রাজনৈতিক দল তাদের অঙ্গীকারের পরিচয় দিয়ে নির্বাচনে অংশ নেবে।

তত্ত্বাবধায়ক সরকারের দাবি অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বাধা উল্লেখ করে তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের দাবি বর্তমান সংবিধান এবং বিচারকদের দেওয়া রায় অনুযায়ী অবৈধ। বিএনপির এ ধরনের দাবি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বাধা হিসেবে কাজ করছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.