ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় বহিষ্কার ১৮ জন

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পদোন্নতির জন্য সম্প্রতি বাধ্যতামূলক করা হয়েছে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা। শনিবার (২৭ মে) বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি এসব প্রতিষ্ঠানের ৬৭ হাজার ৯১৩ জন পরীক্ষার্থী এতে অংশগ্রহণ করেন। এর মধ্যে ১৮ জন পরীক্ষার্থী অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার হয়েছেন। এসব পরীক্ষার্থীরা পরবর্তী তিন বছর ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

রোববার (২৮ মে) বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি)-এর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার (২৭ মে) ঢাকা মহানগরের ৮ কেন্দ্রসহ সকল বিভাগীয় শহরে সুষ্ঠু ও সু-শৃঙ্খল পরিবেশে আইবিবির ৯৬তম ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সফলভাবে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের ধন্যবাদ জানায় প্রতিষ্ঠানটি। এছাড়াও কেন্দ্র চেয়ারম্যান, কেন্দ্র সচিব, কলেজ কর্তৃপক্ষ, প্রশাসন, পরীক্ষার্থী এবং সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীর আন্তরিক সহযোগিতাকে সাধুবাদ জানায় এবিবি।

এতে বলা হয়, এবারের পরীক্ষায় জেএআইবিবি পর্বে মনিটরি অ্যান্ড ফাইন্যান্সিয়াল সিষ্টেম (এমএএফএস) বিষয়ে ২৬ হাজার ৫৯১ জন এবং গভর্ন্যান্স ইন ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন (জিএফএফআই) বিষয়ে ২৫ হাজার ৫৫৫ জন অংশগ্রহণ করেন। এছাড়া এআইবিবি পর্বে রিস্ক ম্যানেজম্যান্স ইন ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন (আরএমএফআই) বিষয়ে ৭ হাজার ৫৬২ জন এবং ক্রেডিট অপারেশনস অ্যান্ড ম্যানেজমেন্ট (সিওএম) বিষয়ে ৮ হাজার ২০৫ জন অংশগ্রহণ করেন।

আরও বলা হয়, পরীক্ষায় ১৮ জন পরীক্ষার্থী অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার হয়েছেন। এসব পরীক্ষার্থীরা চলতি ৯৬তম ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষা দিতে পারবে না। এছাড়া পরবর্তী তিন বছরও এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না তারা। বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর কাছে চিঠি পাঠানো হয়েছে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.