ঋণখেলাপি: ২ ব্যবসায়ীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

১০ কোটি ১৯ লাখ ৬১ হাজার ৭৫৬ টাকা ঋণখেলাপির মামলায় দুই ব্যবসায়ীকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে চট্টগ্রামের অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন। এমইবি গ্রুপ ভোগ্যপণ্য বাজারজাতকরণের একসময়ের অন্যতম শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠান।

তারা হলেন ইলিয়াস ব্রাদার্সের সাবেক পরিচালক এমইবি গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান এ কে এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আমিনুল করিম ও এমইবি গ্রুপের সাবেক ব্যবস্থাপনা পরিচালক নুরুল আবছার।

ব্যাংক কর্মকর্তারা জানতে পারেন দুই ব্যবসায়ী ঋণের টাকা পরিশোধ না করে স্থায়ীভাবে বিদেশে চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। বিদেশে চলে গেলে আর খুঁজে পাওয়া যাবে না উল্লেখ করে দুই ব্যবসায়ীর দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়ার জন্য আদালতে আবেদন করা হয়। শুনানি শেষে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন বিচারক।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, ‘ঢাকা ব্যাংক খাতুনগঞ্জ শাখা থেকে নেওয়া ঋণের টাকা পরিশোধ না করায় দুই ব্যবসায়ীকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। একইসঙ্গে সাত দিনের মধ্যে তাদের পাসপোর্ট আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক।’

আদালত সূত্র জানায়, ঋণের অনুকূলে কোনও স্থাবর সম্পত্তি বন্ধক নেই দুই ব্যবসায়ীর। যা নিলামে বিক্রির মাধ্যমে ব্যাংক পাওনা সমন্বয় করবে। ঋণ নিয়েছিলেন আমিনুল করিম; জামিনদাতা ছিলেন নুরুল আবছার। ঢাকা ব্যাংক ঋণের টাকা আদায়ে ২০২০ সালের ১৪ নভেম্বর আদালতে মামলা করে। এর আগে থেকে টাকা পরিশোধের জন্য তাদের তাগাদা দিলেও দেননি দুই ব্যবসায়ী।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.