কাশ্মীরে জি-২০ বৈঠক বয়কট করল ৪ দেশ

ভারত এ বছর জি-২০ শীর্ষ সম্মেলনের প্রেসিডেন্ট। সেই উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে জি-২০ প্রস্তুতি বৈঠক। জি-২০-র অন্তর্ভুক্ত দেশগুলির প্রতিনিধিরা তাতে অংশ নিচ্ছেন। সেপ্টেম্বর মাসে বিশ্বনেতারা বৈঠকে যোগ দিতে ভারতে আসবেন। কিন্তু তার আগেই তৈরি হলো নতুন বিতর্ক। কাশ্মীরে আয়োজিত বৈঠকে যোগ দিতে অস্বীকার করেছে চারটি দেশ।

চীন আগেই জানিয়েছিল কাশ্মীরে আয়োজিত কোনো বৈঠকে তারা অংশ নেবে না। শেষ মুহূর্তে নিজেদের প্রতিনিধি সরিয়ে নেয় তারা। এর আগে অরুণাচলের বৈঠকে যোগ দেওয়া নিয়েও আপত্তি জানিয়েছিল চীন। এরপর একে একে আরো তিনটি দেশ কাশ্মীরের বৈঠকে যোগ দিতে অস্বীকার করে।

২২ থেকে ২৪ মে পর্যন্ত জি-২০ প্রস্তুতি বৈঠকের আয়োজন হয় কাশ্মীরের শ্রীনগরে। চীনের পর তুরস্ক জানায় তারা এই বৈঠকে যোগ দেবে না। এরপর সৌদি আরব এবং মিশরও সম্মেলনে যোগ দিতে অস্বীকার করে। এ বিষয়ে সাংবাদিক বৈঠকে প্রশ্ন করা হলে ভারতীয় প্রতিনিধি মেজাজ হারান বলেও অভিযোগ উঠেছে। এক ফরাসি সাংবাদিক এ বিষয়ে প্রশ্ন করেছিলেন বলে জানা গেছে।

মূলত পর্যটন নিয়েই বৈঠক হয়েছে শ্রীনগরে। শেষপর্যন্ত ১৬টি দেশের ৬০ জন প্রতিনিধি সম্মেলনে যোগ দেন। চারটি দেশের একজন প্রতিনিধিও অংশ নেননি।

এদিকে কাশ্মীরে জি-২০ সম্মেলন আয়োজন নিয়ে আরো নানা প্রতিকূলতা তৈরি হয়েছে। প্রাথমিকভাবে স্থির হয়েছিল, গুলমার্গেও বৈঠকের আয়োজন হবে। শ্রীনগর থেকে গুলমার্গের দূরত্ব ৭০ কিলোমিটারের আশপাশে। পাহাড়ঘেরা গুলমার্গেরআয়োজনস্থল শেষমুহূর্তে বাতিল করা হয়। প্রকাশ্যে না বললেও সূত্র জানাচ্ছে, নিরাপত্তাজনিত কারণেই ওই জায়গা বাতিল করা হয়েছে। সমস্ত বৈঠকই শ্রীনগরে হয়েছে। সূত্র: ডিডাব্লিউ, পিটিআই

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.