এবার রুশ সেনা পালানোর তথ্য জানালো ইউক্রেন

বাখমুত থেকে তিন বর্গ কিলোমিটার দূরে পালিয়ে গেছে রাশিয়ার সেনা। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বিবৃতি দিয়ে একথা জানিয়েছেন। তার আগে মঙ্গলবার একথা বলেছিলেন রাশিয়ার অসরকারি সেনা ভাগনার আর্মির প্রধান।

ইউক্রেনের দাবি রাশিয়ার ৭২ ইন্ডিপেনডেন্ট মোটোরাইজড রাইফেল ব্রিগেড বাখমুতের যুদ্ধক্ষেত্র থেকে পালিয়েছে। ঘটনাস্থলে রাশিয়ার সেনার দেহ পড়ে আছে কেবল। ইউক্রেনের থার্ড সেপারেট অ্যাসল্ট ব্রিগেড একথা জানিয়েছে বলে দাবি করেছেন দেশের পররাষ্ট্রমন্ত্রী।

ভাগনার আর্মির প্রধান বলেছিলেন, লড়াইয়ের সামনে দাঁড়তে না পেরে রাশিয়ার সেনা পালিয়েছে। তাদের সেনা এখনো লড়াই করছে। কিন্তু তাদের পর্যাপ্ত রসদ দেয়া হচ্ছে না। ভাগনার সেনার বহু জওয়ান নিহত হয়েছেন। এমন চলতে থাকলে তারাও যুদ্ধক্ষেত্র ছেড়ে চলে যাবেন।

এদিকে, ইউক্রেনের যে ব্রিগেড বাখমুতে ফ্রন্টলাইনে দাঁড়িয়ে লড়াই করছে, তাদের নাম থার্ড সেপারেট অ্যাসল্ট ব্রিগেড। বিতর্কিত অ্যাজভ ব্যাটেলিয়ন নিয়ে তৈরি এই ব্রিগেড। অভিযোগ, এই অ্যাজভ ব্যাটেলিয়ন অতি দক্ষিণপন্থি এবং অতি জাতীয়তাবাদী। এদেরই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নয়া নাৎসি বলে ব্যাখ্যা করেছিলেন। বেশ কিছু অ্যাজভ সেনাকে রাশিয়া মারিউপল থেকে আটকও করেছে।

ইউক্রেনের দাবি, ভাগনার আর্মি একসময় বাখমুতের অনেকটাই দখল করে ফেলেছিল। কিন্তু রাশিয়ার সেনা পালিয়ে যাওয়ায় বাখমুত আবার তাদের দখলে আসতে শুরু করেছে। কিছুদিনের মধ্যেই তারা তা সম্পূর্ণ দখল করতে পারবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, দেশের এক ইঞ্চি জমিও রাশিয়াকে ছাড়া হবে না। বিদেশি শক্তির সাহায্যে রাশিয়াকে কার্যত ঝেঁটিয়ে বার করে দেওয়া হবে । এর জন্য তিনি ফের পশ্চিমা দেশগুলির কাছে আহ্বান জানিয়েছেন। জেলেনস্কির দাবি, এই যুদ্ধে রাশিয়া অনেকটাই পিছিয়ে পড়েছে। সময় হয়েছে, তাদের দেশ থেকে সম্পূর্ণভাবে বিতাড়িত করার। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.