রাশিয়ায় গাড়ি বিক্রি বেড়েছে প্রায় ৩ গুণ

এপ্রিল মাসে যাত্রীবাহী গাড়ি বিক্রির পরিমাণ ব্যাপকভাবে বেড়েছে রাশিয়ায় । গত বছরের একই সময়ের চেয়ে চলতি বছরের এপ্রিল মাসে গাড়ি বিক্রির পরিমাণ বেড়েছে ২.৭ গুণ। রাশিয়ার তথ্য বিশ্লেষণকারী সংস্থা আভতোস্তা এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

সংস্থাটির প্রতিবেদন অনুসারে, এপ্রিল মাসে রাশিয়ার তৈরি মোট ৭৫ হাজার নতুন গাড়ি বিক্রি হয়েছে। এই পরিমাণ মার্চ মাসের চেয়ে শতকরা ৮ ভাগ বেশি। আভতোস্তা জানিয়েছে, মোট বিক্রি করা গাড়ির শতকরা ৪৪ ভাগ চীনা ব্র্যান্ডের এবং শতকরা ৩৫ ভাগ রাশিয়ার তৈরি। এর বাইরে দক্ষিণ কোরিয়া, জাপান, ইউরোপের বিভিন্ন দেশ এবং আমেরিকার গাড়ি সম্মিলিতভাবে বিক্রি হয়েছে শতকরা ২০ ভাগ।

রাশিয়ার তৈরি লাডা ব্র্যান্ডের গাড়ি বিক্রি হয়েছে সবচেয়ে বেশি। আর জনপ্রিয়তার দিক দিয়ে সবার শীর্ষে রয়েছে রুশ নির্মিত লাডা গ্রান্টা মডেলের গাড়ি।
ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার বাজার থেকে পশ্চিমা এবং জাপানি গাড়ি নির্মাণ কোম্পানিগুলো বেরিয়ে যাওয়ার ফলে রাশিয়ার সামনে নিজস্ব ব্রান্ডের গাড়ি বিক্রির বিরাট সুযোগ উন্মোচিত হয়েছে।

এদিকে, চীনের তৈরি বিভিন্ন ব্র্যান্ডের গাড়িও রাশিয়ার বাজারে ব্যাপকভাবে বিক্রি হচ্ছে। চীন আশা করছে, চলতি বছরে রাশিয়ার বাজারে মোট গাড়ি বিক্রির শতকরা ৬০ ভাগ তাদের দখলে থাকবে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.