সাকিবকে অধিনায়ক না করায় বিস্মিত মুডি

কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হতে পারেন সাকিব আল হাসান! কদিন আগে এমন খবর ছেঁয়ে গিয়েছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত অবশ্য তা হয়নি। শ্রেয়াস আইয়ারের চোটে কলকাতার নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে নীতিশ রানাকে। যদিও টম মুডির পছন্দ ছিলেন সাকিব। আইপিএলের সবশেষ মৌসুমে ১২ কোটি রুপিতে আইয়ারকে দলে টেনেছিল কলকাতা। সেবার দুইবারের চ্যাম্পিয়নদের জার্সিতে নেতৃত্বও দিয়েছিলেন তিনি।

চোটের কারণে কবে নাগাদ ফিরবেন সেটার নিশ্চয়তা নেই। এবার মৌসুমের শেষদিকে কয়েকটি ম্যাচ খেলতে পারবেন কিনা সেটা নিয়েও রয়েছে অনিশ্চিয়তা। আইয়ার না থাকায় আন্দ্রে রাসেল, নীতিশদের সঙ্গে উঠে এসেছিল সাকিবের নাম। তবে বাংলাদেশের এই ক্রিকেটারকে পুরো মৌসুম পাচ্ছে না কলকাতা। সেই ভাবনা থেকেই হয়ত তার কাঁধে দায়িত্ব তুলে দেয়নি তারা। কলকাতার দুইবারের চ্যাম্পিয়ন দলের সদস্য হলেও নিজের সেরাটা দিতে পারেননি কখনই।

বিশ্বের জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে প্রায় ২০ গড়ে রান করা সেটারই প্রমাণ। বাংলাদেশের অভিজ্ঞ এই অলরাউন্ডারকে অধিনায়ক না করায় খানিকটা বিস্মিত মুডি বলেন,‘সাকিব দক্ষ ব্যাটার। আন্তর্জাতিক ক্রিকেটে তার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। শুধু কি বিদেশি বলে তাকে দায়িত্ব দেয়া হয়নি? সাকিব এমন এক জন ক্রিকেটার, যার উপর ভরসা রাখা যায়, নির্ভর করতে পারে দল।’ কলকাতার দিকে আঙুল তুলে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার প্রশ্ন তুলেছেন, বিদেশি বলেই কি সাকিবকে অধিনায়ক করা হয়নি?

এদিকে আইয়ার না থাকায় ব্যাটিংয়ে খানিকটা পিছিয়ে থাকবে কলকাতা। আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন এমন অভিজ্ঞ কেউ না থাকায় মিডল অর্ডারে রিংকু সিং ও মানদীপ সিংয়ের উপর ভরসা রাখতে হচ্ছে তাদের। সেখানেই সাকিবে সমাধান খুঁজে বের করেছেন সঞ্জয় মাঞ্জরেকার। জনপ্রিয় ধারাভাষ্যকার বলেন, ‘অনুষ্ঠানের বাইরে বসেও আমি সাকিবের কথাই ভাবছিলাম। সাকিব সামর্থ্যবান একজন ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটে তার অনেক ভালো ইনিংস আছে। তাকে চার নম্বরে ব্যাট করতে দিন, সে সময়ের সঙ্গে ব্যাটিংয়ের তালটা বদলাতেও পারে। তাকে বলুন যে তুমি একজন ব্যাটসম্যান হিসেবে খেলছ। বোলিংটা দলের জন্য বোনাস।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.