পারফরম্যান্সের কারণেই বাদ আফিফ: হাথুরুসিংহে

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তৃতীয় টি-টোয়েন্টির আগপর্যন্ত বাংলাদেশের হয়ে রেকর্ড টানা ৬১টি ম্যাচ খেলেছিলেন আফিফ হোসেন। কিন্তু চান্দিকা হাথুরুসিংহের কোচিংয়ের নতুন অধ্যায়ে কাটা পড়ল তার নাম। দল থেকে আফিফ কেন বাদ, এ নিয়ে ছিল জল্পনা কল্পনা।

আয়ারল্যান্ড সিরিজের তৃতীয় ওয়ানডের আগে দল থেকে বাদ দেয়া হয় আফিফকে। ফলে চলমান প্রিমিয়ার লিগে অংশ নিতে ঢাকায় চলে আসেন তিনি। এরপর জানা যায়, এই তরুণ ব্যাটিং অলরাউন্ডারকে আয়ারল্যান্ড সিরিজের টি-টোয়েন্টি স্কোয়াডেও রাখেননি বিসিবির নির্বাচকরা। এমনকি আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ওয়ানডেতে স্কোয়াডে থাকলেও ম্যাচ পাননি আফিফ। মূলত পারফরম্যান্সের কারণেই বাদ পড়তে হয়েছে তাকে। ইংল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডেতে মোটে ৪৭ রান আসে তার ব্যাটে। তৃতীয় টি-টোয়েন্টিতে দল থেকে বাদ পড়ার আগে করেন যথাক্রমে ১৫ এবং ২ রান।

আফিফ প্রসঙ্গে হাথুরুসিংহে বলেন, ‘সে এই মুহূর্তে দলের বাইরে আছে। তার সেটাই করতে হবে যেটা অন্যরা করে। তাকে রান করেই ফিরতে হবে। আমি তার সঙ্গে কথা বলেছি। তার কোথায় উন্নতি করতে হবে সেটা তাকে জানিয়ে দিয়েছি। সে যদি তা করতে পারে, তাহলে জাতীয় দলে অন্য সবার মতো অবশ্যই তারও জায়গা আছে। অবশ্যই, তার চেহারার জন্য না (বাদ পড়া)। পারফরম্যান্সের জন্যই। যেকোনো বাদ পড়লে বুঝতে হবে সেটা পারফরম্যান্সের জন্যই। মাঝে মধ্যে ট্যাক্টিক্যালি কিছু করার জন্য কাউকে বাদ দেয়া হয়। ব্যতিক্রমী কাউকে সুযোগ দেয়ার জন্য। এটাও মাঝে মাঝে বাদ পড়ার কারণ।’

৬২ ম্যাচের ক্যারিয়ারে তিনটি হাফ সেঞ্চুরি করেছেন আফিফ। ২১.২৫ গড়ে করেছেন ১ হাজার ২০ রান। স্ট্রাইক রেট ১২০.২৮। এখন পর্যন্ত দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপও খেলেছেন আফিফ। কোনটিতেই অবশ্য উল্লেখযোগ্য পারফরম্যান্স নেই তার। শেষ ১২ ইনিংসে কোনো হাফ সেঞ্চুরিও করেননি তিনি। আফিফের সঙ্গে সবশেষ ইংল্যান্ড সিরিজের টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন নুরুল হাসান সোহান, তানভির আহমেদ ও রেজাউর রহমান রাজারাও। তবে নতুন মুখ হিসেবে টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন রিশাদ হোসেন ও জাকের আলী অনিক।

আয়ারল্যান্ড সিরিজকে পরীক্ষা-নিরীক্ষার অংশ হিসেবে নিয়েছে বিসিবি। তাই এই সিরিজে আরও কয়েকজন তরুণকে পরখ করে দেখতে চাইছেন তারা। এছাড়া স্কোয়াড থেকে বাদ পড়াদের চোখের আড়াল হতে দেবে না বলেও এর আগে নিশ্চিত করেছিলেন বিসিবির প্রধান নির্বাচক।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.