খাজা গোলাম রসুলের স্মরণে ডিবিএ’র আলোচনা সভা ও দোয়া মাহফিল

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের সাবেক কাউন্সিলর, ভাইস চেয়ারম্যান ও পরিচালক এবং ডিএসই ট্রেকহোল্ডার কোম্পানি খাজা ইক্যুইটি সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মরহুম খাজা গোলাম রসুলের রুহের মাগফেরাত কামনায় বিশেষ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)।

আজ সোমবার (২০ মার্চ) মতিঝিলে অবস্থিত ডিএসই ভবনে-এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা ও দোয়া অনুষ্ঠানে ডিএসই ট্রেকহোল্ডার প্রতিষ্ঠানের বহু নবীন-প্রবীন সদস্যদের পাশাপাশি ডিএসই’র বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মো. হাসান বাবুসহ সাবেক চেয়ারম্যান, প্রেসিডেন্ট ও পরিচালকগণ উপস্থিত ছিলেন এবং স্টক এক্সচেঞ্জের উন্নয়নে মরহুমের দীর্ঘ কর্মজীবনের নানান দিক তুলে ধরে বক্তারা বলেন, মরহুম খাজা গোলাম রসুল একজন সৎ, সাহসী ও নিষ্ঠাবান ব্যক্তি ছিলেন। তিনি সর্বদা বিনয়ী, সদালাপী ও পরপোকারী একজন মানুষ ছিলেন। তিনি যে কোন সমস্যায় ভেঙ্গে না পড়ে সকলকে সাহস ও দৃঢ় মনোবল নিয়ে সামনের দিকে এগিয়ে চলার আশ্বাস দিতেন, সকলের যে কোনো সমস্যায় পাশে থেকে তা সমাধানের চেষ্টা করতেন।

তারা বলেন, খাজা গোলাম রসুল অত্যান্ত মেধাবী ও দূরদর্শিসম্পন্ন ছিলেন। তিনি জীবদ্দশায় ডিএসই’র পরিচালনা পর্ষদের নানান পদে থেকে ডিএসই’র অবকাঠামোগত উন্নয়ন ও সংস্কারের পাশাপাশি পুঁজিবাজারের উন্নয়নে আমূল পরিবর্তন করে গেছেন। ডিএসই’র আজকের এই অবস্থানে আসার পিছনে তাঁর অবদান কোনভাবেই অস্বীকার করা যায় না। তিনি স্টক মার্কেটে বিনিয়োগ এনেছেন, বিনিয়োগকারী এনেছেন। শেয়ারবাজারকে মানুষের কাছে ইতিবাচকভাবে তুলে ধরেছেন। আজকের পুঁজিবাজারকে এই পর্যায়ে নিয়ে আসার পিছনে তাঁর অবদান অনস্বিকার্য।

বক্তারা আরো বলেন, মরহুম খাজা গোলাম রসুলের অভাব কোনদিন পূরণ হবার মত নয়। স্টক এক্সচেঞ্জসহ এর সদস্যদের উন্নয়নে তাঁর অবদানের জন্য তিনি আজীবন ডিএসই এবং ডিএসই’র সদস্যদের মাঝে বেঁচে থাকবেন। স্টক এক্সচেঞ্জসহ পূঁজিবাজারের উন্নয়নে আগামীদিনে তাঁর মত সৎ, সাহসী ও বলিষ্ঠ নেতৃত্ব তৈরী হওয়া দরকার।

আলোচনা অনুষ্ঠানে অন্যাদের মধ্যে বক্তব্য রাখেন ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মো. হাসান বাবু, ডিএসই’র সাবেক চেয়ারম্যান জনাব ইউনুসুর রহমান, জনাব কাজী ফিরোজ রশিদ এমপি, জনাব আহমদ ইকবাল হাসান, জনাব মোস্তাক আহমেদ সাদেক, জনাব এ. এস. শাহুদুল হক বুলবুল, জনাব আনোয়ার হোসেন, জনাব আহমাদ রশিদ লালী, জনাব মো. শাকিল রিজভী, জনাব মিনহাজ মান্নান ইমন, জনাবা হোসনে আরা বেগম এবং মরহুমের বড় ভাই। আলোচনা শেষে মরহুমের রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করেন মাওলানা মো. ফাহিমুর রহমান।

মরহুম খাজা গোলাম রসুল সাহেবের স্মরণে এরুপ আয়োজনের জন্য বক্তরা ডিবিএর প্রেসিডেন্ট রিচার্ড ডি’ রোজারিও-সহ তাঁর পর্ষদকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন ডিবিএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সাজিদুল ইসলাম।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.