ইডিএফের অর্থ সময়মতো পরিশোধ না করলে দিতে হবে দণ্ড সুদ

রপ্তানিকারকদের জন্য রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে নেয়া ঋণের অর্থ সময়মতো পরিশোধ করা হচ্ছে না। এ রকম বিলম্ব হলে অতিরিক্ত ৪ শতাংশ দণ্ড সুদ বাংলাদেশ ব্যাংককে দিতে হবে।

রোববার (১৯ মার্চ) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে দেশের সকল ব্যাংকে পাঠিয়েছে।

এতে বলা হয়, রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে রপ্তানিকারকদের জন্য নেয়া ঋণ সময়মতো পরিশোধ করতে বিলম্ব হলে মেয়াদোত্তীর্ণ অংশের ওপর বাংলাদেশ ব্যাংকে অতিরিক্ত ৪ শতাংশ দণ্ড সুদ দিতে হবে। ইসলামী শরিয়াহ ভিত্তিক ব্যাংকগুলোর ক্ষেত্রে এটি ক্ষতিপূরণ হিসেবে চিহ্নিত করা হবে। এক্ষেত্রে ব্যাংকগুলোর অথোরাইজড শাখাগুলো ঋণের অর্থসহ সুদ ও দণ্ড সুদ বাংলাদেশ ব্যাংককে দেবে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি রপ্তানি উন্নয়ন তহবিলের ঋণের সুদহার নিয়ে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করেছিলো। তখন বলা হয়, রপ্তানি উন্নয়ন তহবিলের ঋণের বিপরীতে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে ৩ শতাংশ সুদে অর্থ দেবে। আর বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সাড়ে ৪ শতাংশ সুদে ঋণ নিতে হবে রপ্তানিকারকদের। এতদিন ইডিএফ থেকে ব্যাংকগুলো ২ দশমিক ৫ শতাংশ সুদে ঋণ নিয়ে রপ্তানিকারকদের কাছে ৪ শতাংশ সুদে ঋণ বিতরণ করতো।

করোনায় ২০২০ সালের এপ্রিলে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রথমবারের মতো ইডিএফ ঋণের সুদের হার ২ শতাংশে নামিয়ে আনে বাংলাদেশ ব্যাংক। তার আগে সুদের হার ছয় মাসের লন্ডন ইন্টার-ব্যাংক অফারড রেটের (লাইবর) সঙ্গে দেড় শতাংশ যুক্ত করে নির্ধারণ করা হতো। সে ক্ষেত্রে লাইবর রেট প্রতিদিনই ওঠানামা করায় সুদের হার ৩ থেকে ৪ শতাংশের মতো পড়ে যেত।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.