সিএমসিসিআই’র প্রাক-বাজেট আলোচনা সভা অনুষ্ঠিত

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (সিএমসিসিআই) উদ্যোগে প্রাক-বাজেট আলোচনা সভা ২০২৩-২০২৪ অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (১৬ মার্চ) হোটেল আগ্রাবাদের কর্ণফুলী হলে এটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মো: মাসুদ সাদিক, সদস্য গ্রেড-১ (কাস্টমস নীতি), ড. সামস উদ্দিন আহমেদ, সদস্য গ্রেড-১ (আয়কর নীতি), মিজ জাকিয়া সুলতানা, সদস্য গ্রেড-১ ( মূসক নীতি)।

এতে আরও উপস্থিত ছিলেন সিএমসিসিআই’র সহ-সভাপতি এ.এম. মাহবুব চৌধুরী, পরিচালক প্রফেসর জাহাঙ্গীর চৌধুরী, হাজী এম. এ. মালেক, মো: শফি, এম সোলায়মান এফসিএমএ, অজিত কুমার দাশ ও জিরি সুবেদার গ্রুপের এমডি ওয়াহিদ ফেরদৌসসহ অসংখ্য সদস্য এবং ব্যবসায়ী প্রতিনিধিরা।

সিএমসিসিআই’র পক্ষে সূচনা বক্তব্য পাঠ করেন সিএমসিসিআই সভাপতি খলিলুর রহমান। লিখিত বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা গ্রহণের পরেই দেশ জুড়ে শুরু হয়েছে উন্নয়নের মহোৎসব। অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা-স্বাস্থ্য, মানব সম্পদ উন্নয়ন, প্রযুক্তি, খেলাধুলা, পর্যটন, সমুদ্র অর্থনীতি, বিদ্যুৎ-জ্বালানি ইত্যাদি সর্ব ক্ষেত্রেই সাফল্যের সঙ্গে উন্নয়ন করে চলেছেন। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেল নির্মাণ ছাড়াও আরও যে সকল উন্নয়নমূখী পরিকল্পনা বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে তা কার্যকর হলে দেশের অর্থনীতি আরও সমৃদ্ধি করবে বলে আমি বিশ্বাস করি। এ ধরনের উন্নয়নমূলক কর্মকান্ড দেশের আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সহ বিদেশেও দেশের ভাবমূর্তি আরও উচ্চতর শিখরে নিয়ে যাবে।

তিনি আরও বলেন, বর্তমান পৃথিবীর প্রায় অধিকাংশ দেশের অর্থনীতি বিপর্যস্ত হলেও বর্তমান সরকারের দৃঢ়, সাহসী ও যথোপযুক্ত পদক্ষেপের মাধ্যমে দেশের অর্থনীতি সচল রাখার জন্য সর্বাত্মক চেষ্টা থাকা সত্ত্বেও করোনা মহামারী পরবর্তী, রাশিয়া- ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনৈতিক মন্দার প্রেক্ষিতে জিনিস পত্রের দাম বেড়েই চলছে। যার সরাসরি প্রভাব পড়ছে দেশের সাধারণ জনগণের উপর। এমন পরিস্থিতির মাঝে কিছু দিন পরই শুরু হতে যাচ্ছে সিয়াম সাধনার মাস পবিত্র রমজান। এমন অবস্থায় আমদানী পণ্যের শুল্ক সহনীয় পর্যায়ে রাখার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি। একই সঙ্গে কোন ব্যবসায়ী যাতে অধিক মুনাফা লাভের আশায় পণ্য মূল্যের অযৌক্তিক দাম বাড়িয়ে দেশের জনগণকে ভোগান্তিতে না ফেলের আহ্বান জানাচ্ছি।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.