গুগল ম্যাপের ৭ চমৎকার ব্যবহার

মোবাইল বা কম্পিউটার থেকে কোন আইডেন্টিফায়েড লোকেশন খুঁজে বের করতে গুগল ম্যাপের জুরি মেলা ভার। লোকেশন খুঁজে বের করার বেলায় এই অ্যাপটির ব্যবহার প্রায় সবারই জানা। কিন্তু এই কাজের পাশাপাশি আরও কিছু চমৎকার ব্যবহার আছে, যা ম্যাপটি দিয়ে করা যায়।

যানজট এড়িয়ে গন্তব্যে পৌছে দেবে গুগল ম্যাপ: যানজটের খোঁজ: যানজটের হালচাল জানাতে গুগল ম্যাপে আছে লাইভ ট্রাফিক আপডেট। এটি উন্নত বিশ্বে সেই ২০০৭ সাল থেকে চালু থাকলেও বাংলাদেশে চালু হয়েছে বছর দুই আগে।

এটি ব্যবহার করতে হলে আপনাকে ম্যাপের মেনু থেকে ‘রিয়েল টাইম ট্রাফিক’-এ ক্লিক করে ‘ট্রাফিক’ অপশনে গিয়ে ‘লাইভ ট্রাফিক’ থেকে ‘টিপিক্যাল ট্রাফিক’ করে নিতে হবে। ট্রাফিক অপশনটি চালু হলে ম্যাপে রাস্তার ওপরে সবুজ, হলুদ, কমলা ও লাল রং দেখতে পাবেন। সবুজ রং দেখা গেলে বুঝতে পারবেন সে রাস্তায় এখন জ্যাম নেই। কমলা রং দেখা গেলে মাঝারি জ্যাম আর লাল রং থাকলে বুঝে নিতে হবে কঠিন যানজট।

যানজটের খবর জানতে গুগল ম্যাপ ‘ক্রাউড সোর্সড ডেটা’ ব্যবহার করে। অর্থাৎ রাস্তায় যত মানুষ যানবাহনে চলাচল করছে, তাদের স্মার্টফোনে যদি লোকেশন সার্ভিস অন করা থাকে, তাহলে গুগল সেগুলো থেকে ট্রাফিকের ডেটা সংগ্রহ করে ইন্ডিকেটর তৈরি করে। এর মাধ্যমে গুগল রাস্তায় থাকা গাড়ির সংখ্যা, কত দ্রুত গাড়িগুলো চলছে, সেগুলো হিসাব করে জানিয়ে দেয় জ্যামের খবরাখবর।

পার্ক করা গাড়ি খুঁজে বের করতে কাজে লাগবে গুগল ম্যাপ: গাড়ি কোথায় পার্ক করেছেন, তা ভুলে গিয়েছেন? এ ক্ষেত্রেও সাহাজ্য করতে পারে গুগল ম্যাপ। এর সাহায্যে কী করে পার্ক করা গাড়ি খুঁজে পাওয়া যাবে? আপনার অ্যান্ড্রয়েড মোবাইল হলে গন্তব্যে পৌঁছে তাতে নীল রঙের লোকেশন ডটে ট্যাপ করুন। এর পর ‘সেভ পার্কিং’ বেছে নিন।

এতে পার্ক করা গাড়ির লোকেশন চিহ্নিত করে নেবে গুগল ম্যাপ। কয়েকটি মোবাইলে ‘অ্যাড ডিটেলস’ অপশনটি রয়েছে। সেখানে বহুতল পার্কিংয়ের কোন তলায় গাড়িটি রাখছেন, সে তথ্যও সেভ হয়ে যাবে। চাইলে সেখানকার ছবিও যোগ করতে পারেন। পরে গা়ড়িটি খুঁজে পেতে (অ্যান্ড্রয়েড মোবাইলের ক্ষেত্রে) ‘পার্কিং লোকেশন’ অথবা (আইফোনের জন্য) ‘সেভড পার্কিং’-এ ট্যাপ করে সেটি জানতে পারেন। এটা ম্যাপ থেকে মুছে দিতে আইফোনে ‘ক্লিয়ার’ বা অ্যান্ড্রয়েডে ‘মোর ইনফো’য় গিয়ে ‘ক্লিয়ার’ ক্লিক করে তা করতে পারেন।

একাধিক গন্তব্যে সহজ রাস্তা দেখানো: গাড়ি করে বেরিয়ে একাধিক জায়গা ঘুরে তবে অফিস বা বন্ধুর বাড়ি যাবেন? সেখানেও উপকারী বন্ধুর মতো পাশে পেতে পারেন গুগল ম্যাপকে। প্রথমেই ‘স্টার্টিং পয়েন্টে’ যাত্রা শুরুর জায়গার নামটি লিখুন। সে সময়ই গন্তব্যের জায়গাটিও জানিয়ে রাখুন। এর পর ডান দিকের ৩টি ডটে ক্লিক করুন।

ডান দিকের ডটগুলিতে ক্লিক করলে একাধিক জায়গার নাম জুড়তে পারেন। চূড়ান্ত গন্তব্যের আগে যে সব জায়গায় আপনার যাওয়ার কথা রয়েছে, ড্র্যাগ অ্যান্ড ড্রপ পদ্ধতিতে একাধিক স্থানের নাম এতে সেভ করে রাখতে পারেন। অনলাইনে গুগল ম্যাপ খুলে রাখতে না চাইলে অফলাইনেই এর সুবিধা নিতে পারেন। সে ক্ষেত্রে অফলাইন ম্যাপ ডাউনলোড আপনার কাজে আসতে পারে।

নতুন রাস্তা চেনা: গুগল ম্যাপের মাধ্যমে খুব সহজেই নতুন এলাকার রাস্তাঘাট অলিগলি চিনে ফেলতে পারবেন। গুগল ম্যাপ ব্যবহারে যেকোনো স্থান আপনি নিজে থেকে আপনার প্রয়োজনমতো খুঁজে নিতে পারবেন।

লোকাল গাইড: গুগলের রয়েছে লাখ লাখ ‘স্থানীয় গাইড’। স্থানীয় গাইডগুলো ফোরস্কয়ারের আপনাকে মনে করিয়ে দেবে এবং এটি গুগলের বেস মানচিত্রের ওপর ভিত্তি করে আরও ব্যক্তিকে তথ্য সংগ্রহের একটি স্তর সংগ্রহের চেষ্টা করছে। আপনি যখন গুগল মানচিত্রে আছেন, তখন মাই কন্ট্রিবিশনে যান এবং আপনি আপনার এলাকার বিভিন্ন স্থানে অনুসন্ধান করতে পারবেন। একটি পর্যালোচনা রেখে, কয়েকটি প্রশ্নের উত্তর দেওয়ার এবং একটি ছবি জমা দেওয়ার মাধ্যমে, আপনি এই অতিরিক্ত স্তরের ডেটাতে অবদান রাখতে পারেন। এই স্থানীয় জ্ঞান মানচিত্রকে একটি ক্যাফের ভাইবমতো জিনিস জানতে সাহায্য করে, একটি হোটেলে পার্কিং আছে কি না বা একটি রেস্টুরেন্ট বিকল্প আছে কি না, জানতে সাহায্য করে। অবদানগুলোর জন্য ফিরতিতে, ব্যবহারকারীরা গুগল ড্রাইভের বর্ধিত সঞ্চয়, যেমন পুরস্কার অর্জন করতে পারেন।

কম খরচে লাইট মোড: কম ডেটায় ম্যাপ ব্যবহারের সুযোগ দিতে আছে গুগল লাইট। যেখানে ইন্টারনেট খরচ অনেক কম। “Google map lite” লিখে গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন ভার্সনটি।

এরপর স্ক্রিনের ডান পাশে নিচের একটি লাইটনিং বাটন নিশ্চিত করবে যে আপনি লাইট মোডে আছেন। ফেইসবুকের যেমন রয়েছে ফেইসবুক লাইট, কিংবা অপেরা মিনি, ইউসি মিনি, সেরকম, গুগল ম্যাপেরও সহজ মাধ্যম হচ্ছে গুগল ম্যাপ লাইট।

সহজে খাবারের খোঁজ: লকডাউনের সময় আশপাশের হোটেল ও রেস্টুরেন্টের সার্চ পদ্ধতি আরও সহজ করতে নতুন ফিচার চালু করেছে গুগল ম্যাপ। এখন ম্যাপ ওপেন করলেই টেকআউট, ডেলিভারি, গ্যাস ও গ্রোসারিজ অপশনসহ অতিরিক্ত ক্যাটাগরি থেকে ২৫টি সেবার তথ্য পাওয়া যাচ্ছে।

অ্যান্ড্রয়েড ও আইওএস মোবাইল ব্যবহারকারীরা এই ফিচারের মাধ্যমে জেনে নিতে পারবেন তার বাসা থেকে কত দূরে কোন হোটেল, সেটি এখন খোলা কি না, কী কী মেন্যু আছে। ফিচারটি প্রথমে আমেরিকার ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়। এরপর ধীরে ধীরে অন্য দেশেও আসে। বাংলাদেশেও আছে।

গুগল ম্যাপে আগে থেকে রেস্টুরেন্ট খোঁজার অপশন থাকলেও শর্টকাট ফিচার ছিল না। এখন টাইপ না করেই অপশন পাওয়া যাচ্ছে। নভেল করোনাভাইরাসের সময়ে মানুষের জীবনকে একটু সহজ করতে এই সিদ্ধান্ত নিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

যেভাবে খাবার খুঁজবেন : ম্যাপ অ্যাপ ওপেন করলেই ‘Takeout ’ এবং ‘Delivery’ অপশন পাবেন। যেকোনো একটি নির্বাচন করুন। আপনার এলাকায় কোন রেস্টুরেন্ট আছে সেটি চলে আসবে। কিছু কিছু রেস্টুরেন্ট থেকে গুগল ম্যাপের মাধ্যমে সরাসরি খাবার অর্ডার করতে পারবেন। কিছু রেস্টুরেন্ট আবার আপনাকে থার্ড পার্টি সরবরাহ প্রতিষ্ঠানের সঙ্গে লিংক করবে।

অর্থসূচক/এমআর

 

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.