নগদ টাকার লেনদেন কমাতে আরও ৪ জেলায় বাংলা কিউআর

নিদিষ্ট ব্যাংকের অ্যাপের মাধ্যমে সবধরনের কার্ডে আর্থিক লেনদেন করতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক চালু করেছে ‘বাংলা কিউআর’ কোড পেমেন্ট সিস্টেম। এরফলে গ্রাহকদের বিভিন্ন পেমেন্ট নেটওয়ার্কের আলাদা কিউআর কোড স্ক্যান করতে হয় না। নগদ টাকার ব্যবহার কমাতে মতিঝিল ও গুলশানের পরে গাজীপুর, রংপুর, গোপালগঞ্জ ও নাটোরে বাংলা কিউআর কোডে লেনদেন চালুর যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

তথ্য অনুযায়ী, ঢাকার বাহিরে নতুন এই চার জেলায় আগামী ২০ মার্চ বাংলা কিউআর অ্যাপের মাধ্যমে লেনদেন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। রোববার (১২ মার্চ) মোবাইল সার্ভিস প্রভাইডারদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

এদিকে গত ৮ ফেব্রুয়ারি এক নির্দেশনার মাধ্যমে ৩০ জুনের পর বাংলা কিউআর ছাড়া আর কোনো কিউআর কোড ভিত্তিক লেনদেন ব্যবস্থা না রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলা কিউআর ব্যবহারে দৈনিক সর্বোচ্চ ২০ হাজার টাকা লেনদেনের যে সীমা ছিল তা প্রত্যাহার করা হয়েছে। এখন থেকে ব্যাংক বা এমএফএস প্রতিষ্ঠানগুলো নিজস্ব ঝুঁকি বিবেচনায় মার্চেন্ট পেমেন্টের ক্ষেত্রে বাংলা কিউআর কোডভিত্তিক দৈনিক লেনদেনের সীমা, একক লেনদেনের সীমা ও সংখ্যা নির্ধারণ করতে পারবে। তবে সন্দেহজনক বা বড় অঙ্কের লেনদেনের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে যথাযথভাবে যাচাই করতে হবে।

জানা যায়, আগামী বছর থেকে কিউআর কোড ভিত্তিক সব ধরনের লেনদেন করার পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলা কিউআর (কুইক রেসপন্স) হলো দেশের সব ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) অ্যাপভিত্তিক লেনদেন নিষ্পত্তির একটি কমন প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্মে যুক্ত যে কোনো ব্যাংক বা এমএফএসের গ্রাহক যে কোনো অন্য কিউআর থেকে পরিশোধ করতে পারেন। লেনদেনে স্বচ্ছতা বাড়ানো, ঝুঁকিমুক্ত, কম খরচ ও দ্রুত করতে ক্যাশলেস সোসাইটি গঠনের লক্ষ্য নিয়ে এমন ব্যবস্থা প্রবর্তন করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

অর্থসূচক/এমএইচ

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.