ব্যাংক ঋণে বেঁধে দেওয়া সুদহার থাকছে না

ব্যাংক ঋণের সুদ হারের পরিবর্তন আসছে। বিনিময় হার স্থিতিশীল রাখার চেষ্টা করছি। সুদের হার নিয়ে কাজ করছি, শীঘ্রই একটি বাজার-ভিত্তিক বিনিময় হার ব্যবস্থা দেখা যাবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

রোববার (১২ মার্চ) দেশের ব্যাবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজ (এফবিসিসিআই) আয়োজিত বাংলাদেশ বিজনেস সামিটের একটি অধিবেশনে তিনি এসব কথা বলেন।

গভর্নর বলেন, বেঁধে দেওয়া সুদহার তুলে দিয়ে বাজার-ভিত্তিক রেফারেন্স রেট বিকাশে কাজ করা হচ্ছে। এছাড়া বিনিময় হার বাজার ভিত্তিক ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণেও বাংলাদেশ ব্যাংক কাজ করছে। ইতিমধ্যে আমানতের সুদের হারের ফ্লোর এবং সিলিং প্রত্যাহার করা হয়েছে। সুদহারের একটি করিডোর দেওয়া হবে, যেটা হবে বাজারভিত্তিক রেফারেন্স রেট অনুযায়ী। শীঘ্রই নতুন এ উদ্যোগটি চালু করতে সক্ষম হব।

তিনি বলেন, ব্যাংকখাতে ঋণখেলাপি কমাতে আমরা উদ্যোক্তাদের ঋণের বদলে গ্যারান্টি দেব। উদ্যোক্তারা শেয়ারবাজার থেকে বিনিয়োগ তুলবে, ব্যাংক গ্যারান্টি থাকলে বিনিয়োগকারীরা আশ্বস্ত হবেন। অপরদিকে যারা টাকা নিচ্ছেন তাদের মধ্যে খেলাপির মনোভাব কমবে। অর্থনীতির দিকগুলোকে শক্তিশালী করতে বন্ড মার্কেটকে শক্তিশালী করার দিকে জোর দেওয়া হচ্ছে। বন্ড মার্কেট শক্তিশালী করতে পারলে বাজারে বিনিয়োগের ধারা বৃদ্ধি পাবে।

এছাড়াও তিনি বলেন, দীর্ঘমেয়াদী অর্থায়ন ব্যবস্থা টেকসই না। কারন দীর্ঘমেয়াদী অর্থায়নের ৯৯ শতাংশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান করে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্বল্পমেয়াদী অর্থ নিয়ে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করে থাকে। এটি খেলাপি ঋণ বাড়ার অন্যতম কারণ।

ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আলী রেজা ইফতেখার বলেন, ব্যাংক খাতের ক্যান্সার খেলাপি ঋণ। খেলাপি ঋণ ব্যাংক খাতে ক্ষতি সৃষ্টি করে, ভয়ানক খারাপ পরিস্থিতি তৈরি করে। আমনতকে লুস করে ফেলে। ব্যাংকগুলোর গুড গভর্নেন্সের কারণে খেলাপি বাড়তে থাকে। আমনতকারী ও শেয়ার হোল্ডারদের রক্ষা করতে খেলাপি ঋণ কমাতে হবে।

এর আগে শনিবার (১১ মার্চ) সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী এই শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি একইদিন সামিটের অন্যতম আকর্ষণ ‘বেস্ট অব বাংলাদেশ এক্সপো’রও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.