রসাটমের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রসাটমের সহায়তায় ঢাকার পরমাণু শক্তি বিষয়ক তথ্যকেন্দ্র (ICONE) এবং ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র (PIC) সাধারন জনগন, বিশেষ করে শিক্ষার্থীদের জন্য বিভিন্ন তথ্য ও শিক্ষামূলক কার্যক্রম গ্রহণ করে।

ঢাকার একুশে বই মেলায় ICONE এর নবীন বিজ্ঞানীরা বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের স্টলে যেসব কার্যক্রম পরিচালনা করে তার মধ্যে ছিল, ‘নিউক্লিয়ার কর্মীদের সম্পর্কে জানো’ বিষয়ক কুইজ, মেধার খেলা ‘নিউক্লিয়ার এনার্জী এক্সাম’, ‘ক্রোনোগ্রাফ’, ‘বিজ্ঞানীদের নাম অনুমান করো’, ‘পতাকার সাহায্যে দেশ চেনো’ ইত্যাদি।

এবার প্রথমবারের মতো জনসাধারণের সামনে ভিভিইআর ১২০০ রিয়্যাক্টরভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের ওপর অগমেন্টেড রিয়েলিটি (এআর) মোবাইল অ্যাপ উপস্থাপন করা হয়। এর সাহায্যে দর্শকরা ভিভিইআর-১২০০ রিয়্যাক্টরের বিভিন্ন অংশ, এর নির্ভরযোগ্যতা ও নিরাপত্তা বিষয়ে ভিজ্যুআল এনিমেশন এবং অগমেন্টেড রিয়েলিটি প্রোগ্রামের মাধ্যমে জানার সুযোগ পান।

অন্যদিকে, ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র স্থানীয় কলেজ ও স্কুল শিক্ষার্থীদের জন্য তিনটি কর্মসূচির আয়োজন করে। ‘নিউক্লিয়ার কর্মীদের সাহায্য করুণ’ শীর্ষক কর্মসূচিতে কলেজের শিক্ষার্থীরা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত বিভিন্ন ইংরেজি শব্দের বাংলা অনুবাদ করেন। ‘নিউক্লিয়ার কর্মীদের বুঝুন’ এবং, ‘জ্ঞানই শক্তি’ শীর্ষক কার্যক্রমে স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

 

‘নিউক্লিয়ার কর্মীদের বুঝুন’ এর অধীনে, মাতৃভাষা দিবসের পূর্বে চওঈ এর নবীন বিজ্ঞানীরা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কর্মীরা সচরাচর যেসকল বাংলা বাক্য ও পরিভাষা ব্যবহার করেন, তার অর্থ শিক্ষার্থীদের বের করতে বলা হয়। ‘জ্ঞানই শক্তি’ কার্যক্রমের আওতায় শিক্ষার্থীদের কয়েকটি দলে বিভক্ত করা হয়। প্রতি দলকে একটি করে বৈজ্ঞানিক টার্মের বাংলা অনুবাদ করতে হয়।

৮৬৩ জন এবার ঢাকা এবং ঈশ্বরদীতে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় বিজয়ীদের গুডি ব্যাগ পুরষ্কার হিসেবে প্রদান করা হয়।

 

অর্থসূচক / এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.