জয়ের দ্বারপ্রান্তে ইংল্যান্ড

তৃতীয় দিনে ৫৭ ওভার ৫ বল খেলে ২৯৫ রান তুলেছে ইংল্যান্ড। এদিন ওভার প্রতি প্রায় ৫ করে রান সংগ্রহ করেছে বেন স্টোকসের দল। শেষ পর্যন্ত ৭৩ ওভার ৫ বল খেলে ৩৭৪ রান তুলে অলআউট হয়েছে তারা। আর তাতে ৩৯৩ রানের লিড পেয়েছে ইংলিশরা।

বড় লক্ষ্যে খেলতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে নিউজিল্যান্ড। ২৮ রানের মধ্যেই টপ অর্ডারের পাঁচ ব্যাটারকে ধুকছে কিউইরা। আগের দিনের ২ উইকেটে ৭৯ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল ইংল্যান্ড। গত দিন নাইট ওয়াচম্যান হিসেবে ব্যাটিংয়ে আসা স্টুয়ার্ড ব্রড এদিন নামের পাশে কেবল এক রান যোগ করতে পেরেছেন। এরফলে তিনঅঙ্ক স্পর্শ করার আগেই তিন উইকেট হারায় ইংল্যান্ড।

চতুর্থ উইকেটে অলি পোপকে সঙ্গে নিয়ে ৬২ রানের জুটি গড়েন জো রুট। অল্পের জন্য হাফ সেঞ্চুরি হাতছাড়া করা পোপ সাজঘরে ফেরারা আগে নামের পাশে যোগ করেছেন ৪৬ বলে ৪৯ রান। ৫ চার এবং তিন ছক্কায় তিনি ব্যাটিং করেছেন প্রায় ১০৬ স্ট্রাইকরেটে।

টপ অর্ডার ব্যাটারদের কেউই ইনিংস বড় করতে না পারলেও দুর্দান্ত খেলেছেন মিডল অর্ডার ব্যাটাররা। হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন রুট, হ্যারি ব্রুক এবং বেন ফোকস। শেষদিকে অলি রবিনসের ব্যাট থেকে এসেছে ৩৯ রান।সবমিলিয়ে ৭৩ ওভার ৫ বলে ৩৭৪ রান তুলে অলআউট হয় ইংল্যান্ড। তাতে ইংলিশদের লিড দাঁড়ায় ৩৯৩ রানের। এরপর ৩৯৪ রানের লক্ষ্য মাত্রায় ব্যাটিং করেছে নেমে তাসের ঘরেরমতো ভেঙ্গে গেছে কিউই টপ অর্ডার।

২ রান করা ডেভন কনওয়েকে বোল্ড করে কিউই শিবিরে প্রথম আঘাত হানেন ব্রড। এরপর আরও চার ব্যাটারের স্ট্যাম্প উপড়ে দিয়েছেন এই অভিজ্ঞ পেসার। তার বোলিং তোপে এদিন ২৮ রান তুলতেই প্রথম সারির পাঁচ ব্যাটারকে হারিয়েছে কেন উইলিয়ামসনের দল।

কিউইদের জয়ের জন্য এখনও প্রয়োজন ৩৩১ রান। এমন উইকেটে এই সমীকরণ মেলানো কিউদের জন্য প্রায় অসম্ভব। অন্যদিকে ইংলিশদের জয়ের জন্য তুলে নিতে হবে আরও পাঁচ উইকেট। সবমিলিয়ে মাউন্ট মঙ্গানুইয়ে জয়ের সুবাদ পাচ্ছে স্টোকসের দল।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.