ফিক্সিংয়ের প্রস্তাব, নিষিদ্ধ ক্রিকেট ভক্ত

গত বছরের আগস্টে পেসার লুক জংউইকে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দেয়ায় এক ফ্যানকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে জিম্বাবুয়ে ক্রিকেট। তারা জানিয়েছে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পরই বোর্ডের সংশ্লিষ্টদের জানিয়েছিলেন জংউই।

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে এডওয়ার্ড ওয়াল্টার মুপাঙ্গানো নামের ২৭ বছর বয়সী এক ক্রিকেট ভক্ত জংউইকে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দেন। জেডসি জানিয়েছে ঘটনাটি ২০২২ সালের ৪ আগস্টের।

জংউয়ের সঙ্গে পরিচয়ের পর সেই ভক্ত একজন ভারতীয় বুকির সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করেছিলেন। কথিত আছে যে একটি আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন ৭ হাজার ডলারের অর্থের বিনিময়ে পূর্ব পরিকল্পনা মাফিক বল করার পরামর্শ দেয়া হয়েছিল জংউইকে।’

এই পরিকল্পনা সফল হলে সেই অভিযুক্ত নিজে ৩ হাজার ডলার পেতেন বলেও জানিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। দেশটির ক্রিকেট বোর্ড জানিয়েছে মুপাঙ্গানো তার বিরুদ্ধে আনা দুর্নীতি বিরোধী ধারা লঙ্ঘনের অভিযোগ স্বীকার করে নিয়েছেন। তাকে পাঁচ বছরের জন্য জিম্বাবুয়ের ক্রিকেটের সকল ধরনের কার্যক্রম ও ভেন্যু থেকে নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে জিম্বাবুয়ের প্রচলিত আইনে এটিকে ক্রীড়া ক্ষেত্রে দুর্নীতি হিসেবে ফৌজদারি হিসেবে গণ্য করতে পরামর্শ দেয়া হয়েছে।

২৮ বছর বয়সী জংউইয়ের অভিষেক হয় ২০১৪ সালে। এরপর ডানিহাতি এই পেসার একটি টেস্ট, ৩৭টি ওয়ানডে ও ৪৫টি টি-টোয়েন্টি খেলেছেন জিম্বাবুয়ের হয়ে। বর্তমান সময়ে জিম্বাবুয়ের পেস বোলিং আক্রমণের অন্যতম বড় ভরসা ধরা হয় তাকে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.