যেসব নির্দেশনা মানতে হবে রুট পারমিট পেতে

ঢাকা শহরের যানজট নিরসনে নতুন উদ্যোগ গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংক, বিমা, আর্থিক সংস্থা ও বিভিন্ন প্রতিষ্ঠান বনভোজনসহ বিভিন্ন ধর্মীয়-সামাজিক অনুষ্ঠানের আয়োজন করে। এসব অনুষ্ঠানে অংশগ্রহণ ও যাতায়াতের ক্ষেত্রে রুট পারমিটের জন্য নতুন নির্দেশনা দেওয়া হয়েছে।

ট্রাফিক বিভাগ জানায়, এ জাতীয় উৎসব বা অনুষ্ঠানে যাতায়াতের জন্য অস্থায়ী রুট পারমিট/ডিএমপি ট্রাফিক বিভাগের অনুমতি চেয়ে আবেদন করেন অনেকে। কিন্তু অনেক ক্ষেত্রে দাখিল করা আবেদন যথাযথ মাধ্যমে ও প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করা হয় না। ফলে আবেদনকারীকে যথাযথ সেবা ও অস্থায়ী রুট পারমিট প্রদান করা সম্ভব হয় না। এ অবস্থায় সম্প্রতি ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে কিছু শর্ত মেনে আবেদন করতে বলা হয়েছে।

আদেশে যেসব বিষয় বলা হয়েছে-
১. আবেদনপত্র অবশ্যই পুলিশ কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ হেডকোয়ার্টার্স, ৩৬ শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি, ঢাকা-১০০০ বরাবর পাঠাতে বে।

২.আবেদনে উল্লিখিত গাড়িগুলোর রেজিস্ট্রেশন সনদপত্র ও ফিটনেস সনদপত্রের ফটোকপি অবশ্যই সংযুক্ত করতে হবে।

৩. অস্থায়ী রুট পারমিটের আবেদনপত্র ভ্রমণের ৩ দিন আগে ওই ঠিকানায় জমা দিতে হবে।

৪. আবেদনপত্র অবশ্যই সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানের নির্দিষ্ট প্যাডে করতে হবে।

৫. আবেদনকারীর পূর্ণ নাম, ঠিকানা ও আবেদনকারী/প্রতিনিধির মোবাইল নম্বর আবেদনপত্রে অবশ্যই উল্লেখ থাকতে হবে।

৬. অস্থায়ী রুট পারমিট শুধু আবেদনে উল্লিখিত সময়ের জন্য প্রযোজ্য হবে।

৭. ডিএমপি ট্রাফিক বিভাগ প্রদত্ত অনুমোদনপত্র ভ্রমণের সময় গাড়ির চালকের কাছে সংরক্ষণ করতে হবে এবং সড়কে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে প্রয়োজনে দেখাতে হবে।

৮. কর্তৃপক্ষ প্রদত্ত অস্থায়ী রুট পারমিট যেকোনো সময় বাতিলের অধিকার সংরক্ষণ করবে।

৯. অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.