মারুফাকে নিয়ে সতর্ক অস্ট্রেলিয়া

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে আশানরুপ সূচনা পায়নি বাংলাদেশ দল। শ্রীলঙ্কা নারী দলের বিপক্ষে হেরে বিশ্বকাপ শুরু করতে হয়েছে নিগার সুলতানা জ্যোতির দলকে। যদিও শ্রীলঙ্কার টপ অর্ডারে ভীতি জাগিয়েছিলেন মারুফা আক্তার। বিশ্বকাপে বাংলাদেশ পরের ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে। শ্রীলঙ্কার বিপক্ষে মারুফার আগুনে পেস বোলিং দেখেছে অস্ট্রেলিয়ানরাও। আর তাই মারুফাকে নিয়ে আলাদাভাবে পরিকল্পনা সাজাচ্ছে তারা।

শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে আট উইকেটে ১২৬ রান তোলে বাংলাদেশ নারী দল। সাত উইকেট হাতে রেখেই সেই লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা। যদিও মাত্র ২৫ রানের মধ্যেই শুরুর তিন উইকেট হারিয়েছিল তারা।

একে একে ফিরে যান চামারি আতাপাত্তু (১৫), ভিশ্মি গুনারত্নে (১) এবং আনুশকা সাঞ্জিওয়ানি (০)। মাত্র ২৩ রান খরচায় তিন উইকেট নেন মারুফা। বল হাতে নিয়ে মাত্র ১.৩ ওভারের মধ্যে কোনো রান না দিয়েই এই তিনটি উইকেট আদায় করেন তিনি। তারপর অবশ্য আর উইকেট পায়নি বাংলাদেশ। হারশিতা সামাবিক্রমা ৫০ বলে ৬৯ এবং নিলাকশি ডি সিলভা ৩৮ বলে ৪১ রানে অপরাজিত থেকে ম্যাচ শেষ করেন। মারুফার উত্তাপ নজর এড়ায়নি অস্ট্রেলিয়ার কোচ শেলি নিশচেকের।

তিনি বলেন, ‘আমি তাকে বোলিং করতে দেখেছি। সে দারুণ বোলিং করে। সে এমনই একজন যাকে নিয়ে আজ আমরা কথা বলেছি। আমি নিশ্চিত ব্যাটাররা তাকে নিয়ে ভাববে এবং তার বিপক্ষে পরিকল্পনা করবে। বেশ কয়েক ব্যাটারই তার বোলিং দেখেছে। সে গত রাতে অসাধারণ ছিল। তাই সে যখন বোলিংয়ে আসে আমাদের তখন তাকে নিয়ে পরিকল্পনা করতে হবে।’

২০২০ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই সংস্করণে আর মুখোমুখি হয়নি বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। যদিও এই সময়টায় বাংলাদেশের পারফরম্যান্সে নজর ছিল অস্ট্রেলিয়ার। আর তাই জ্যোতির দলকে সমীহ করেই মাঠে নামছে অস্ট্রেলিয়া।

নিশচেক আরও বলেন, ‘আমরা অবশ্যই তাদের হালকাভাবে নিচ্ছি না। আমরা জানি তারা কতোটা দক্ষ। আমার মনে হয়, তারা আমাদের চাইতে বেশ ব্যতিক্রমীভাবে খেলে। তাদের অফ স্পিনের এবং অন্যান্য দক্ষতা নিয়ে আমরা চিন্তিত। আমরা জানি, তারা বেশ উন্নতি করেছে। ওয়ানডে বিশ্বকাপে তারা আমাদের চ্যালেঞ্জ জানিয়েছিল। আমরা এই ম্যাচটি জেতার জন্যই মাঠে নামব।’

১৪ ফেব্রুয়ারি রাতে সেন্ট জর্জ পার্কে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। বিশ্বকাপে টিকে থাকতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। অপরদিকে গ্রুপ পর্বের ম্যাচে নিউজিল্যান্ড নারী দলকে হারানোর পর বাংলাদেশকেও হারাতে চাইবে অস্ট্রেলিয়া।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.