ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহত ২৮ হাজার ছাড়াল

তুরস্কে ও সিরিয়ায় গত সোমবার আঘাত হানা ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে। ধ্বংসস্তুপের নিচে এখনো আটকে আছেন অনেক মানুষ। উদ্ধার কাজ ত্বরান্বিত করতে রাতদিন কাজ করছেন কর্মীরা। উদ্ধার কাজ এগুনোর সাথে সাথে বাড়ছে লাশের সংখ্যা।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে জানিয়েছেন, শুধু তুরস্কেই নিহত হয়েছে ২৪ হাজার ৬১৭ জন। দেশটির ১০টি প্রদেশের ১ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এই ভয়াবহ দুর্যোগে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, ভূমিকম্পে ৮০ হাজার ২৭৮ জন আহত হয়েছে।

এদিকে, সিরিয়ান অবজারভেটরি হিউম্যান রাইটস বলছে, সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৫০০ জনে। এখনও নিখোঁজ হাজার হাজার মানুষ।

এদিকে, আন্তাকিয়ার স্বেচ্ছাসেবীরা সেখানে তাদের তৎপরতার সময় লুটতরাজের অভিযোগ এনেছেন। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইফ এরদোয়ান লুটেরাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। ভূমিকম্পকবলিত এলাকা সফরের সময় এরদোয়ান বলেন, ‘আমরা জরুরি অবস্থা ঘোষণা করেছি। এর অর্থ হলো, যেসব লোক লুটতরাজ ও অপহরণে জড়িত, তাদের বুঝতে হবে যে রাষ্ট্র তাদের বিরুদ্ধে শক্ত অবস্থানে রয়েছে।’

তুরস্কে এ পর্যন্ত ৫০ জন লুটেরাকে গ্রেপ্তার করেছে কর্তৃপক্ষ, রাষ্ট্রীয় টেলিভিশন এ তথ্য জানায়। লুটতরাজে অংশ নেওয়া ওই লোকজনকে তদন্তের পর আটটি আলাদা প্রদেশ থেকে গ্রেপ্তার করা হয়।

বিবিসি জানায়, দুই দেশেই হাজার হাজার ভবন ধসে পড়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের মরদেহ উদ্ধারে উদ্ধারকর্মীরা প্রাণপণ প্রচেষ্টা চালাচ্ছেন। ধ্বংসস্তুপ থেকে এখনো কাউকে কাউকেজীবিত উদ্ধার সম্ভব হচ্ছে বলে জানা গেছে। তবে সময় গড়ানোর সাথে সেই সম্ভাবনা ক্রমশ কমে আসছে। এদিকে ভূমিকম্পে পর্যদুস্ত লাখ লাখ মানুষ জরুরি সহায়তার অপেক্ষায় রয়েছেন। জাতিসংঘের তথ্য মতে, এই দুই দেশে অন্তত আট লাখ ৭০ হাজার মানুষের জরুরি ভিত্তিতে সহযোগিতা প্রয়োজন।

তুরস্কে পাঁচ লাখ ৯০ হাজার এবং সিরিয়াতে আক্রান্ত দুই লাখ ৮৪ হাজার মানুষের জন্য সাত কোটি ৭০ লাখ ডলার সহযোগিতার আহ্ববান জানেয়েছে বিশ্ব খাদ্য সংস্থা। সংস্থাটি এরইমধ্যে তুরস্ক এবং সিরিয়ার এক লাখ ১৫ হাজার আক্রান্ত মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যে ৭২ মেট্রিক টন ট্রমা এবং ইর্মাজেন্সি সার্জারি সরঞ্জাম সরবরাহ করেছে। সূত্র: ডিডাব্লিউ, এফপি, এপি, ডিপিএ, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.