মিরপুরে ৫০০ চূড়ায় মালিক

শুধু ফিটনেসেই নয় পারফরম্যান্সেও বিপিএলের এবারের আসরে নামিদামি তারকাদের পাল্লা দিয়েছেন শোয়েব মালিক। রংপুর রাইডার্সের হয়ে তিনি ৮ ম্যাচে ২৮.৫০ গড়ে ২৩১ রান করেছেন। শুক্রবার তিনি ঢাকা ডমিনেটর্সের বিপক্ষে মাঠে নেমেছেন নিজের ৫০০তম টি-টোয়েন্টি ম্যাচে।

মালিকের টি-টোয়েন্টির যাত্রা শুরু হয়েছিল ২০০৫ সালে লাহোরে। প্রায় দেড় যুগের অনেক নাটকীয়তা, অনেক লড়াই শেষে মিরপুরে নিজের ৫০০তম ম্যাচে মাঠে নেমেছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। যে সম্ভাবনা নিয়ে তিনি তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন ক্যারিয়ারের এই পর্যায়ে শেষে তৃপ্তি পেতেই পারেন মালিক। ৪৯৯ ম্যাচ খেলে মালিকের নামের পাশে রয়েছে ১২ হাজার ২৮০ রান। টি-টোয়েন্টিতে তার চেয়ে বেশি রান আছে কেবল ক্রিস গেইলের। ক্যারিবীয় এই ব্যাটিং দানব ১৪ হাজার ৫৬২ রান করেছেন। এই ফরম্যাটে মালিকের ৭৫টি হাফ সেঞ্চুরি রয়েছে।

যদিও কোনো সেঞ্চুরির স্বাদ পাননি তিনি। টি-টোয়েন্টিতে মালিকের চেয়ে বেশি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন কেবল দুই ক্যারিবিয়ান তারকা কাইরন পোলার্ড (৬১৪) ও ডোয়াইন ব্রাভো (৫৫৬)। এই দুজন বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর হট কেক। তবুও মালিক বলতে গেলে নিরবে নিভৃতেই পাঁচশো ম্যাচের মাইলফলক ছুঁয়েছেন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টির হিসেবেও ক্রিকেটের অন্যতম সফল ব্যাটার মালিক। তিনি ১২৪ ম্যাচ খেলে ২ হাজার ৪৩৫ রান করেছেন। সেই সঙ্গে স্পিন বোলিংয়ে তিনি নিয়েছেন ২৮ উইকেট। জাতীয় দলের হয়ে মালিকের চেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড আছে কেবল রোহিত শর্মার। এখনও পর্যন্ত বিভিন্ন লিগের ২৬টি দলের হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে মালিকের। এর মধ্যে বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, রাজশাহী রয়্যালস, রংপুর রাইডার্স, চিটাগং ভাইকিংসের হয়ে খেলেছেন তিনি। শুক্রবার ঢাকার বিপক্ষে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় রংপুর। এরপর দেখা যায় মালিককে রংপুরের ক্রিকেটাররা গার্ড অব অনার জানিয়েছেন। সতীর্থদের এমন আয়োজনের আবেগী হতেই পারেন মালিক।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.