রেকর্ড গড়লেন রশিদ খান

রশিদ খানের অফ স্টাম্পের বাইরে পরা বলে সজোরে ব্যাট চালালেন ক্লাইড ফোরটান। কিন্তু তার ব্যাটে-বলে সংযোগটা ঠিকমতো হলো না। ব্যাটের ভেতরের দিকের কানায় লেগে বল স্টাম্প ভেঙে দিল। আর তাতেই রশিদ খানের নামের পাশে ৫০০ টি-টোয়েন্টি উইকেট।

দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে এই মাইলফলকের দেখা পান রশিদ। বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ৫০০ উইকেট শিকারীদের এলিট ক্লাবে নাম লেখালেন ২৪ বছর বয়সী এই আফগান লেগ স্পিনার।

২০১৫ সালে টি–টোয়েন্টি ক্যারিয়ার শুরু তাঁর। মাত্র ৮ বছরের মধ্যে যেহেতু ৫০০ উইকেটের দেখা পেয়ে গেলেন তিনি। ৫০০ উইকেট পেতে রশিদের লাগল ৩৭১ ম্যাচ। ম্যাচ এবং বয়সের হিসেবে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে ৫০০ টি-টোয়েন্টি উইকেট শিকার করলেন তিনি। রশিদ ছাড়া এই ক্লাবের একমাত্র সদস্য ড্রোয়াইন ব্রাভো। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই পেস বোলিং অলরাউন্ডার ৫৫৬ ম্যাচে ৬১৪ উইকেট নিয়ে টি-টোয়েন্টিতে উইকেট শিকারীদের তালিকায় শীর্ষে আছেন।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকায় সেরা তিনে আছেন সুনিল নারাইন। এই রহস্যময় স্পিনার ৫০০ উইকেট শিকারীদের ক্লাবে পা দেয়ার অপেক্ষায় আছেন। তার নামের পাশে এখন ৪৭৪ উইকেট। এছাড়া আরও তিনজন ক্রিকেটার এই সংস্করণের ক্রিকেটে চারশো উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন। এই তালিকায় আছেন ইমরান তাহির (৪৬৬), সাকিব আল হাসান (৪৩৬) ও ওয়াহাব রিয়াজ (৪০১)।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...