তুরাগে সুবিধাবঞ্চিতদের জন্য ক্লিনিক উদ্বোধন

ঢাকার তুরাগে সুবিধাবঞ্চিত মানুষদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে উদ্বোধন হলো ডিএমসি কে-৩৪ মেডিক্যাল ক্লিনিক।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকাল ১০ ঘটিকায় এক উৎসব মুখর পরিবেশে স্বাস্থ্যকেন্দ্রটি উদ্বোধন করা হয়। এর মাধ্যমে অঞ্চলটিতে সম্পূর্ণ বিনামূল্যে ডাক্তারের পরামর্শ প্রদান ও ঔষধ বিতরণ করা হবে সুবিধাবঞ্চিত মানুষদের।

অনুষ্ঠানটিতে প্রধান অথিতি হিসেবে উপস্থির ছিলেন নাবিক- ইউএসএ’র পরিচালনা পর্ষদের সদস্য ডাঃ আরিফা চৌধুরী রহমান। আরোও উপস্থিত ছিলেন ডু বেটার ফর দি চিল্ড্রেনের নির্বাহী পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম, নাবিক-ইউএসএ’র বাংলাদেশস্থ উপদেষ্টা কমিটির চেয়্যারম্যান হায়দার আহমেদ খান এফসিএ সহ আমন্ত্রিত স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

উদ্বোধন অনুষ্ঠানটির সূচনা বক্তব্য দেন ডু বেটার ফর দি চিল্ড্রেনের নির্বাহী পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম। বক্তব্যে তিনি বলেন, “প্রকল্পটির মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে স্বাথ্য সেবা প্রদান করা হচ্ছে। তারই ধারাবাকিহতায় আজকে তুরাগে এই সেন্টারটি চালু করা হলো। আশা করা যায়, এর মাধ্যমে এই অঞ্চলে পিছিয়ে পড়া মানুষ এখন থেকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ঔষধ গ্রহ্ণ করে উপকৃত হবেন। এবং আগামীতে এই সেন্টারের মাধ্যমে আরোও বিভিন্ন সেবা প্রদান করা হবে।“

প্রধান অথিতির বক্তব্যে ডাঃ আরিফা চৌধুরী রহমান জানান , নর্থ আমেরিকা বসবাসকারী বাংলাদেশীদের সংঠন হলো এই নাবিক। প্রবাসী বাংলাদেশীদের মাতৃভূমির প্রতি ভালোবাসা ও দেশের মানুষদের জন্য ভালো কিছু করার প্রয়াস থেকেই এই সংঠন এবং প্রকল্পটির যাত্রা শুরু। যতটুকু সম্ভব সংগঠনটি চেষ্টা করে যাবে এই দেশের মানুষদের সেবা করার।

তিনি আরোও জানান, ৩০ বছর বয়সী এই সংগঠনটি স্বাস্থ্যখাত ছাড়াও জরুরী ত্রাণ বিতরণ, শিশু সুরক্ষা, শিক্ষা,দারিদ্র দূরীকরণ সহ বিভিন্ন রকম প্রকল্পের উদ্যোগ নিয়ে থাকে। ভবিষৎ এ কার্যক্রম অব্যহত রাখার প্রত্যয় ব্যাক্ত করেন।

এনসিএইচ, নাবিক সেন্টার ফর হিউম্যানিটি প্রকল্পের আওতায় ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে ১৬টি সেন্টার পরিচালিত হচ্ছে। প্রকল্পটির বাস্তবায়ন করছে দাতব্য সেচ্ছাসেবী সংস্থা ডু বেটার ফর দি চিল্ড্রেন ও অর্থায়নে যুক্তরাষ্ট্র ভিত্তিক সামাজিক সংগঠন নাবিক-ইউএসএ । প্রল্পটির মাধ্যমে ইতোপূর্বে প্রায় এক লক্ষ মানুষ চিকিৎসা সেবা নিয়েছেন। পাশাপাশি মা ও শিশু’র পুষ্টি কার্যমক্রম, দৈনদিন স্বাস্থ্য সচেতনসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে আসছে এই প্রকল্পটির মাধ্যমে।

অনুষ্ঠানটির এক পর্যায়ে চলমান প্রল্পটি নিয়ে একটি প্রামান্যচিত্র প্রদর্শিত হয়। দাতব্য চিকিৎসা কেন্দ্রে আগত চিকিৎসা সেবা নিতে আসা মোঃ সাইফুদ্দিন জানান, এই এলাকায় মানুষরা চিকিৎসা সেবা নিতে দূরে যেতে হতো। এই কেন্দ্রটি চালু হওয়াতে এলাকবাসী যথেষ্ঠ উপকৃত হবে।

 

অর্থসূচক / এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.