গ্যাসের দাম বাড়ল

শিল্প কারখানায় ও বিদ্যুৎ খাতে সরবরাহ করা প্রাকৃতিক গ্যাসের দাম বেড়েছে। নতুন এই দাম কার্যকর হবে ফেব্রুয়ারি থেকে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে বুধবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘সরকার ভর্তুকি সমন্বয়ের লক্ষ্যে জনস্বার্থে’ গ্যাসের দাম বাড়িয়েছে। তবে আবাসিক, সিএনজিচালিত যানবাহন, সার ও চা শিল্পে ব্যবহারের জন্য গ্যাসের দাম বাড়ছে না। দাম বাড়ছে সরকারি, আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র; ক্যাপটিভ পাওয়ার প্লান্ট, স্মল পাওয়ার প্লান্ট ও বাণিজ্যিক বিদ্যুৎকেন্দ্র; বৃহৎ, মাঝারি এবং ক্ষুদ্র, কুটির ও অন্যান্য শিল্পে; হোটেল, রেস্টুরেন্ট ও অন্যান্য বাণিজ্যিক ক্ষেত্রে।

সরকারি, আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের জন্য গ্যাসের পূর্ব মূল্য ছিল প্রতি ঘনমিটার ৫ টাকা ২ পয়সা। প্রতি ঘনমিটারে ৮ টাকা ৯৮ পয়সা বাড়িয়ে বর্তমান মূল্য করা হয়েছে ১৪ টাকা। ক্যাপটিভ পাওয়ার প্লান্ট, স্মল পাওয়ার প্লান্ট ও বাণিজ্যিক বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত গ্যাসের দাম ছিল ১৬ টাকা, যা ১৪ টাকা বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

বৃহৎ, মাঝারি এবং ক্ষুদ্র, কুটির ও অন্যান্য শিল্পে ব্যবহৃত গ্যাসের দাম ছিল যথাক্রমে ১১ টাকা ৯৮ পয়সা, ১১ টাকা ৭৮ পয়সা ও ১০ টাকা ৭৮ পয়সা। এই মূল্য যথাক্রমে ১৮ টাকা ২ পয়সা, ১৮ টাকা ২২ পয়সা ও ১৯ টাকা ২২ পয়সা বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। এ ছাড়া হোটেল, রেস্টুরেন্ট ও অন্যান্য বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত গ্যাসের দাম ছিল ২৬ টাকা ৬৪ পয়সা, যা ৩ টাকা ৮৬ পয়সা বাড়িয়ে ৩০ টাকা ৫০ পয়সা করা হয়েছে।

এর আগে সর্বশেষ গত জুনে গ্যাসের দাম ২৩ শতাংশ দাম বাড়ানো হয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.