নারী ইস্যুতে আফগানিস্তানের সঙ্গে সিরিজ বাতিল অস্ট্রেলিয়ার

আফগানিস্তানের বিপক্ষে আগামী মার্চে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। সেই সিরিজটিতে অংশ নিচ্ছে না অস্ট্রেলিয়া। সিরিজটি আইসিসি সুপার লিগের অন্তর্গত থাকায় এবং সফরকারী অস্ট্রেলিয়া বাতিল করায় ৩০ পয়েন্ট পাচ্ছে আফগানিস্তান।

নিজেদের হোমভেন্যু হিসেবে স্বীকৃতি প্রাপ্ত সংযুক্ত আরব আমিরাতে এই সিরিজটি আয়োজন করত আফগানিস্তান। এই সিরিজে খেলার ব্যাপারে শুরুতে আগ্রহী হলেও পরবর্তীতে দফায় দফায় বৈঠক করে তা বাতিলের সিদ্ধান্ত নেয় ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) কর্তারা।

আফগানিস্তানে ক্ষমতা নেয়ার পর দেশটিতে নারী ক্রিকেট নিষিদ্ধ করে তালেবানরা। শুরু থেকেই এই তত্ত্ব পছন্দ হয়নি সিএ’র। এই ব্যাপারে নিজেদের খারাপ লাগাও ইতোপূর্বে প্রকাশ করেছে তারা। এবারও সিএ জানিয়েছে, মূলত এই কারণেই সিরিজটি খেলতে যাচ্ছে না অস্ট্রেলিয়া।

এই সিরিজ বাতিলের কারণ হিসেবে সিএ একটি বিবৃতিতে বলেছে, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া পুরুষ ও নারী ক্রিকেটারদের প্রসারে সাহায্য করতে বদ্ধপরিকর। আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা চালিয়ে যাব দেশটিতে নারীদের অবস্থার উন্নয়নে। এই বিষয়ে অস্ট্রেলিয়া সরকারের সাহায্যের জন্য তাদের ধন্যবাদ।’

আফগানিস্তানই বিশ্বের একমাত্র দেশ যারা আইসিসির পূর্ণ সদস্য হলেও তাদের কোনো নারী দল নেই। এমনকি নারীদের আসন্ন অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরেও থাকছে না আফগানিস্তান। এরও নিন্দা জানিয়েছে সিএ। এদিকে অস্ট্রেলিয়া এই সিরিজে অংশ না নেয়ায় পুরো ৩০ পয়েন্ট পেয়েছে আফগানরা। এতে অবশ্য চিন্তার কারণ নেই অজিদের। কেননা ইতোমধ্যেই ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করেছে অজিরা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.