কোহলির সেঞ্চুরির দিনে নায়ক রোহিত

গৌহাটিতে বিরাট কোহলির সেঞ্চুরি এবং রোহিত শর্মা ও শুভমান গিলের হাফ সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে ৬৭ রানে হারিয়েছে ভারত। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে সাত উইকেটে ৩৭৩ রান তোলে ভারত। শুরু থেকেই এ দিন আগ্রাসী ভঙ্গিমায় খেলতে থাকে ভারতীয়রা। ১৯.৪ ওভারের মধ্যে উদ্বোধনী জুটিতে তোলে ১৪৩ রান। ৬০ বলে ৭০ রান করে গিল ফিরে গেলে এই জুটি ভাঙে। দলীয় ১৭৩ রানের মধ্যে ফিরে যান রোহিতও। ভারতের অধিনায়ক করেন ৬৭ বলে ৮৩ রান। তারপর রানের চাকা সচল রাখতে কোহলির সঙ্গে যোগ দেন শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুলরা।

আইয়ার ২৪ বলে ২৮ ও রাহুল ২৯ বলে ৩৯ রানের ক্যামিও খেলে ফিরে যান। তারপর সেঞ্চুরি আদায় করেন কোহলি। ওয়ানডেতে এটি তার ৪৫তম সেঞ্চুরি। সেঞ্চুরির পর কাসুন রাজিথার বলে ফিরে যান কোহলি। ফেরার আগে করেন ৮৭ বলে ১২টি চার ও একটি ছক্কায় ১১৩ রান। শেষদিকে হার্দিক পান্ডিয়া করেন ১২ বলে ১৪ রান। শ্রীলঙ্কার হয়ে ৮৮ রান খরচায় তিন উইকেট নেন রাজিথা।

লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৬৪ রানের মধ্যেই তিন ব্যাটারকে হারায় শ্রীলঙ্কা। আভিস্কা ফার্নান্দো ৫, কুশল মেন্ডিস ০ এবং চারিথ আসালঙ্কা ২৩ রান করে বিদায় নেন। এরপর ধনঞ্জয়া ডি সিলভা ও পাথুম নিশাঙ্কা মিলে ৭২ রানের জুটি গড়েন। ধনঞ্জয়া ৪০ বলে ৪৭ রান করে বিদায় নেন। দলীয় ১৬১ রানের মধ্যে বিদায় নেন নিশাঙ্কাও। ৮০ বলে ৭২ রান আসে তার ব্যাটে। এরপর একাই লড়াই চালিয়ে যান দাসুন শানাকা। নিচের দিকে সঙ্গ পাননি তিনি। একক নৈপুণ্যে দলকে তিনশ ছাড়ানো স্কোর এনে দেয়ার পাশাপাশি নিজেও তুলে নেন সেঞ্চুরি। কিন্তু সেটি কেবল পরাজয়ের ব্যবধানই কমাতে পেরেছে। ৮৮ বলে ১২টি চার ও তিনটি ছক্কায় ১০৮ রান তুলে অপরাজিত থাকেন শানাকা।

যদিও আলোচনায় আবারও উঠে আসত ‘মানকাডিং’ আউট। কিন্তু ভারতের অধিনায়ক রোহিত শর্মা সে পথে হাঁটেননি। খেলার সঠিক চেতনাটা ধরে রেখে শানাকাকে ড্রেসিংরুমে ফিরতে দেননি। শ্রীলঙ্কার ইনিংসে শেষ ওভারে শানাকা ৯৮ রানে অপরাজিত থাকতে এ ঘটনা ঘটেছে। জয়ের জন্য ৩ বলে ৮৩ রান দরকার ছিল শ্রীলঙ্কার। তখন ভারতের পেসার মোহাম্মদ শামি বল করতে গিয়ে শানাকাকে ক্রিজের বাইরে দেখে ননস্ট্রাইক প্রান্তের স্টাম্প ভেঙে দেন। সবাই হতবাক হয়ে গেলেও রোহিত শর্মা দ্রুত সিদ্ধান্ত নেন। ওদিকে মাঠে আম্পায়ার তৃতীয় আম্পায়ারের সিগন্যাল দিলেও ভারতের অধিনায়ক রান আউটের দাবি প্রত্যাহার করে শানাকাকে ক্রিজে ফিরিয়ে আনেন।

নির্ধারিত ৫০ ওভারে শ্রীলঙ্কা তোলে ৮ উইকেটে ৩০৬ রান। ভারতের বোলারদের মধ্যে ৫৭ রান খরচায় তিন উইকেট নেন উমরান মালিক। ৩০ রান খরচায় দুই উইকেট নেন মোহাম্মদ সিরাজ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.