সূর্যের বিধ্বংসী সেঞ্চুরিতে ভারতের সিরিজ জয়

সূর্যকুমার যাদবের বিধ্বংসী সেঞ্চুরিতে রাজকোটে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে ৯১ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত। এই জয়ে তিন ম্যাচ সিরিজটি ২-১ ব্যবধানে জিতল স্বাগতিকরা।

টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ২২৮ রান তোলে ভারত। শুরুটা অবশ্য ভালো হয়নি তাদের। প্রথম ওভারেই ইশান কিশানের (১) উইকেট হারায় তারা। তারপর ৪৯ রানের জুটি গড়েন শুভমান গিল এবং রাহুল ত্রিপাঠি। রাহুল ১৬ বলে ৩৫ রানের বিধ্বংসী ইনিংস খেলে ফিরে যান। এরপর শুরু হয়ে সূর্যকুমারের তাণ্ডব। শুরু থেকেই এ দিন আগ্রাসী খেলতে থাকেন তিনি।

সূর্য এবং শুভমানের জুটিতে ভারত তোলে ১১১ রান। ৩৬ বলে ৪৬ রান তুলে ফিরে যান শুভমান। যদিও শেষপর্যন্ত লড়াই চালিয়ে গেছেন সূর্য। হার্দিক পান্ডিয়া ও দীপক হুদা তাকে সঙ্গ দিতে না পারলেও তার সঙ্গী ছিল ৯ বলে ২১ রানে অপরাজিত থেকে ইনিংস শেষ করা অক্ষর প্যাটেল। সূর্য করেন ৫১ বলে অপরাজিত ১১২ রান। ইনিংসে ছিল সাতটি চার ও নয়টি ছক্কার মার। শ্রীলঙ্কার হয়ে দুটি উইকেট নেন দিলশান মাদুশাঙ্কা।

লক্ষ্য তাড়া করতে নেমে শ্রীলঙ্কা টিকেছে মাত্র ১৬.৪ ওভার। এই একশ বলে তারা করতে পেরেছে ১৩৭ রান। দলের হয়ে সর্বোচ্চ ২৩ রান করে করেছেন কুশল মেন্ডিস এবং দাসুন শানাকা। এছাড়া ২২ রান করেন ধনঞ্জয়া ডি সিলভা। ভারতের হয়ে ২০ রান খরচায় তিনটি উইকেট নেন আর্শদিপ সিং। দুটি করে উইকেট নেন হার্দিক, উমরান মালিক এবং যুবেন্দ্র চাহাল। দারুণ পারফরম্যান্সে ম্যাচ সেরা হন সূর্য। পুরো সিরিজে ১১৭ রান ও তিন উইকেট নিয়ে সিরিজ সেরা হন অক্ষর।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.