প্রবাসীদের অর্থ বিনিয়োগের সুযোগ দিলো ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ

প্রবাসীদের জমানো অর্থ দেশের খাতগুলোতে বিনিয়োগের সুবিধা করে দিয়েছে ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড। প্রতিষ্ঠানটি প্রবাসীদের জন্য চালু করেছে ‘প্রবাসী বিনিয়োগ’ পদ্ধতি।

তিনদিনব্যাপী ‘অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০২৩’ তে তাদের সেবা সম্পর্কে মানুষের সামনে তুলে ধরছে প্রতিষ্ঠানটি।

রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) এই এক্সপো শুরু হয়েছে।

জানা যায়, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের ‘প্রবাসী বিনিয়োগ’ পদ্ধতির মাধ্যমে প্রবাসীরা খুব সহজেই তাদের জমানো অর্থ দেশে বিনিয়োগ করতে পারবে। বিনিয়োগের সকল কার্যক্রম অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা যাবে। এছাড়া বিনিয়োগ করা টাকা কোনো ঝামেলা ছাড়াই তুলে নেওয়া যাবে।

এ বিষয়ে ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের হেড অফ অপারেশনস কুমারেশ সাহা বলেন, প্রবাসীরা জমানো টাকা দিয়ে বাড়ি ও জমি কিনে। তবে আমাদের এই অ্যাকাউন্টের মাধ্যমে বিনিয়োগ করলে ব্যাংকগুলোর অনুমতি ছাড়া খুব সহজেই টাকা নিতে পারবেন। অন্যান্য দেশের সঙ্গে আমাদের পুঁজিবাজারের ট্রেডিং টাইম মিলে না। এক্ষেত্রে বিদেশি গ্রাহকদের সাপোর্ট দেওয়ার জন্য আমাদের একটি এসএমডি বোর্ড আছে, রাতে এসব বিনিয়োগকারীরা অর্ডার করে রাখে। এরপর সকালে দেখা মাত্রই কাজটি সম্পন্ন করা হয়।

তিনি আরও বলেন, আমাদের আয়ের একমাত্র উৎস কমিশন। ব্রোকারেজসহ সকল কার্যক্রম গ্রাহকের উপর নির্ভর করে। এখানে কমিউনিটি ব্যবসা করা যেতে পারে। ডাক্তার ও ইঞ্জিনিয়াদের টার্গেট করে কাজ করা যেতে পারে। এছাড়া নতুন-নতুন গ্রাহক টানতে কাজ করা যায়। আমরা অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) পদ্ধতি চালু করতে যাচ্ছি। এর মাধ্যমে বিনিয়োগকারীরা খুব সহজেই শেয়ার লেনদেন করতে পারবেন। একইসঙ্গে আইডিইএক্স পদ্ধতিতে অনলাইনে আমাদের এখান থেকে বিও একাউন্ট খোলা যাবে। শেয়ার লেনদেনের ডিজিটাল সকল পদ্ধতি আমাদের এখানে আছে।

আজ (৬ জানুয়ারি) চলছে অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো -২০২৩ এর দ্বিতীয় দিনের কার্যক্রম। প্রথম সেমিনারটি সকাল সাড়ে দশটায় শুরু হয়ে দুপুরে শেষ হয়েছে। আর দ্বিতীয়টি শুরু হবে বিকেল ৪টা ৩০ মিনিটে।

এদিকে, আগামী শনিবার (৭ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় এক্সপোর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিশেষ অতিথি থাকবেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

এবারের এক্সপোতে বিএসইসি, সিডিবিএল, বিআইসিএম, বিএএসএম, আইসিএবি, আইসিএমএবি, আইসিএসবি, ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক, লিস্টেড কো্ম্পানি, সম্পাদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানসহ ৩৫টির বেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। তিনদিনের এক্সপোতে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের বাইরে বিভিন্ন বিষয়ের উপর চারটি সেমিনার অনুষ্ঠিত হবে। এসব সেমিনারে বিএসইসি, ডিএসই ও সিএসইর শীর্ষ কর্মকর্তা, খ্যাতনামা স্টক ব্রোকার, মার্চেন্ট ব্যাংকার, অ্যাসেট ম্যানেজার, শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট, চার্টার্ড ফিন্যান্সিয়াল এনালিস্ট প্রমুখ অংশ নিয়েছেন।

ক্যাপিটাল মার্কেট এক্সপো সকাল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য খোলা থাকবে। এক্সপোতে প্রবেশের জন্য কোনো টিকিট লাগবে না। উল্টো প্রবেশ কূপনের র‍্যাফেল ড্রতে থাকবে মূল্যবান সব পুরস্কার।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.