বিশ্বকাপ জিততে ভারতের ‘শর্টলিস্ট’

ওয়ানডে বিশ্বকাপের জন্য ২০ জন ক্রিকেটারের শর্টলিস্ট করেছে ভারত। যাদেরকে এখন থেকেই ২০২৩ বিশ্বকাপের জন্য প্রস্তুত করা হবে। কারণ লম্বা সময় ধরে আইসিসির টুর্নামেন্টে শিরোপা জিততে পারছে না তারা। তাই শিরোপা খরা কাটাতে এবার আগে থেকেই আটঘাট বেঁধে নামছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

২০২২ সালের পারফরম্যান্স ও ভবিষ্যতের পরিকল্পনা সাজাতে মুম্বাইয়ের একটি হোটেলে বৈঠক করেছে বিসিসিআই। যেখানে উপস্থিত ছিলেন সচিব জয় শাহ, ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক রোহিত শর্মা, প্রধান নির্বাচক চেতন শর্মা, ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্ণণ এবং ভার্চুয়ালি যুক্ত ছিলেন বোর্ড সভাপতি রজার বিনি।

বৈঠকে সাউথ আফ্রিকায় টেস্ট সিরিজ হার, ইংল্যান্ডে পঞ্চম টেস্টে জিততে না পারাসহ বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ হার নিয়ে আলোচনা হয়েছে। ২০২২ সালের আলোচনা শেষে ২০২৩ বিশ্বকাপের জন্য পরিকল্পনা করেছে তারা। ঘরের মাঠে হতে যাওয়া বিশ্বকাপে শিরোপা জিততে ১০ মাস আগে থেকেই মাঠে নামছে তারা। বিশ্বকাপের জন্য ক্রিকেটারদের পুরোদমে প্রস্তুত করতে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করেছে বিসিসিআই। যারা কিনা ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের দলে থাকবেন বা থাকতে পারেন। এই কজন ছাড়া অন্য কেউ শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়ার সঙ্গে ভালো করলে আসতে পারেন এই তালিকায়।

এদিকে কয়েক ঘণ্টার বৈঠকে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে ক্রিকেটারদের ইনজুরি। জসপ্রিত বুমরাহ, রবীন্দ্র জাদেজার মতো ক্রিকেটারদের পাওয়া যায়নি গত বছরের বেশিরভাগ সময়। এ ছাড়া নিয়মিত চোটে পড়েছেন বেশ কয়েকজন ক্রিকেটার। সবশেষ বাংলাদেশ সফরেও চোটে পড়েন রোহিত, দীপক চাহার, কুলদীপ সেনরা।

ক্রিকেটারদের চোট মুক্ত রাখতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) রোহিত-বিরাট কোহলিদের দেখভাল করবে ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমি। এদিকে ইয়ো ইয়ো টেস্টের সঙ্গে ক্রিকেটারদের চোটের প্রবণতা কমাতে যুক্ত করা হচ্ছে ডেক্সা টেস্ট। যার মাধ্যমে মানুষের হাড়ের ঘনত্ব মাপা হয়। শরীরে ‘ডুয়েল এনার্জি এক্স-রে প্রবেশ করিয়ে মূলত ঘনত্ব মাপা হয়। যাদের হাড়ের ঘনত্ব কম তাদের চোটে পড়ার সম্ভাবনা বেশি থাকে। আর যাদের হাড়ের ঘনত্ব বেশি তাদের চোটে পড়ার সম্ভাবনা কম। ভারতের ক্রিকেটে এবারই প্রথম দেখা যাবে ডেক্সা টেস্ট। এ ছাড়া বাধ্যতামূলক করা হয়েছে ইয়ো ইয়ো টেস্ট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.