ভারতে ইউক্রেন যুদ্ধবিরোধী রুশ নাগরিকের রহস্যজনক মৃত্যু

কয়েকদিনের ব্যবধানে ভারতের ওড়িশায় একই হোটেলে আইনসভার এক সদস্যসহ রাশিয়ার দুই নাগরিকের রহস্যজনক মৃত্যু হয়েছে। আইনসভার সদস্য পাভেল অ্যানটভ সফল ব্যবসায়ী ছিলেন। তাকে রাশিয়ার সসেজ টাইকুন বলা হতো। ওড়িশার একটি হোটেলে তার মৃত্যু হয়। কয়েকদিন আগে একই হোটেলে তার বন্ধু ভ্লাদিমির বিডেনভ মারা যান।

কর্তৃপক্ষের দাবি, বিডেনভ হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। তিনি হোটেলের ঘরে অজ্ঞান হয়ে পড়েন। তারপর তার মৃত্যু হয়।

ওড়িশা পুলিশ জানিয়েছে, দুই রুশ নাগরিকের মৃত্যু সবদিক থেকে বিচার করে দেখা হচ্ছে।

৬৫ বছর বয়সি পাভেল অ্যানটভ ছিলেন মাংস ব্যবসায়ী। ডিসেম্বরের মাঝামাঝি নাগাদ তিনি ওড়িশার হোটেলে ওঠেন। তার সঙ্গে ছিলেন আরও তিনজন। পাভেল নিজের জন্মদিন পালন করার জন্য হোটেলে উঠেছিলেন।

পাভেল ছিলেন ইউক্রেন যুদ্ধের বিরোধী। তিনি ইউক্রেনের উপর রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা মেনে নিতে পারেননি। প্রকাশ্যে সে কথা জানিয়েছিলেন। তিনি লিখেছিলেন, ‘একটি মেয়েকে ধ্বংসস্তূপের মধ্যে থেকে বের করা হচ্ছে। তার বাবা মারা গেছেন। তার মা-কে ক্রেনে করে বের করতে হয়েছে। তিনি স্ল্যাবের নিচে চাপা পড়ে গেছিলেন। যদি সত্য কথা বলতে হয়, তাহলে এই ঘটনাকে সন্ত্রাস ছাড়া অন্য কিছু বলা সম্ভব নয়।’

তার এই লেখার তীব্র প্রতিক্রিয়া হয়। তিনি সামাজিক মাধ্যমে আপলোড করা এই পোস্ট মুছে ফেলে বলেন, এটা দুর্ভাগ্যজনক ভুল বোঝাবুঝি ছাড়া আর কিছুই নয়।

পাভেল ছিলেন খুবই পরিচিত আইনসভার সদস্য। রাশিয়ার সরকারি সংবাদসংস্থা তাস জানিয়েছে, শনিবার হোটেলের জানলা থেকে অ্যাটনভ পড়ে গেছিলেন। পুলিশ প্রধান রাজেশ পন্ডিত জানিয়েছেন, মনে হচ্ছে, তিনি দুর্ঘটনাবশত হোটেলের ছাদ থেকে পড়ে যান। তিনি সম্ভবত তার বন্ধুর মৃত্যু নিয়ে খুবই চিন্তিত ছিলেন। এই মৃত্যু নিয়ে কোনো অস্বাভাবিকতা তাদের চোখে পড়েনি বলে জানিয়েছেন রাজেশ।

এদিকে ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার পর একাধিক রুশ নাগরিক ও শিল্পপতির অস্বাভাবিক মৃত্যু হয়েছে। রাশিয়ার শিপইয়ার্ডের ডিরেক্টর জেনারেল আলেকজান্ডার বুজাকভ সম্প্রতি মারা গেছেন। কিন্তু কীভাবে তার মৃত্যু হয়েছে, তার বিস্তারিত বিবরণ দেয়া হয়নি।

গত সেপ্টেম্বরে কর্পোরেশন ফর দ্য ডেভলাপমেন্ট অফ দ্য ইস্ট অ্যান্ড ফার ইস্টের ম্যানেজার ইভান পেচোর্নিন জলে ডুবে মারা যান। সেপ্টেম্বরেই রাশিয়ার সবচেয়ে বড় তেল কোম্পানির চেয়ারম্যান রাভিল ম্যাগানভ জানালা থেকে পড়ে মারা যান। রাশিয়ার মিডিয়া পরে জানায়, তিনি আত্মহত্যা করেছেন। গত মে মাসে লুকঅয়েলের সিনিয়ার ম্যানেজার আলেকজান্ডার সাবোটিনকে তার বাড়িতে মৃত অবস্থায় পাওয়া যায়। এছাড়া গত কয়েক মাসে বেশ কয়েকজন ব্যবসায়ী ও সাধারণ মানুষেরও রহস্যমৃত্যু হয়েছে। সূত্র: ডিডাব্লিউ, এএফপি, ডিপিএ

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.