হোয়াইটওয়াশ পাকিস্তান

করাচি টেস্টে ৮ উইকেটের জয়ে ইংলিশরা সিরিজ জিতেছে ৩-০ ব্যবধানে। ঘরের মাঠে প্রথমবারের মতো সাদা পোশাকে তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান।

তৃতীয় দিন শেষে ইংল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিল ৫৫ রান, হাতে ছিল ৮ উইকেট। ঘরের মাঠে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে চতুর্থ দিন সকালে খুব বেশি সময় নেয়নি ইংলিশরা। এদিন মাত্র ৩৮ মিনিট ব্যাটিং করে জয়ের বন্দরে পৌছে যায় ইংল্যান্ড। করাচিতে আগের দিনের ২ উইকেটে ১১২ রান নিয়ে চতুর্থ দিনের ব্যাটিং শুরু করে ইংল্যান্ড। এদিনও শুরু থেকেই নিজেদের আক্রমণাত্মক কৌশলেই ব্যাটিং করেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার বেন স্টোকস এবং বেন ডাকেট। শেষ পর্যন্ত এই দুইজনই জয় নিয়ে মাঠ ছাড়েন।

২৮ ওভার ১ বলে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড। স্টোকোস অপরাজিত ছিলেন ৪৩ বলে ৩৫ রান করে। আপর প্রান্তে ডাকেট দুর্দান্ত ব্যাটিং করেছেন। তিনি অপরাজিত ছিলেন ইনিংসের সর্বোচ্চ ৮২ রান করে। যেখানে তিনি ব্যাটিং করেছেন পেয়ায় ১০৫ স্ট্রাইকরেটে।

এর আগে জয়ের জন্য ১৬৭ রান তাড়ায় ইংল্যান্ডকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার ডাকেট এবং জ্যাক ক্রলি। শুরু থেকেই আক্রমণাত্বক ব্যাটিং করতে থাকেন তারা দুজন। উদ্বোধনী জুটিতে তারা দুজনে মিলে যোগ করেন ৮৭ রান।

ক্রলি ও ডাকেটের জুটি ভাঙেন আবরার আহমেদ। ডানহাতি এই লেগ স্পিনারের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে সাজঘরে ফিরতে হয়েছে তাকে। তিনে নেমে সুবিধা করতে পারেননি রেহান। আবরারের বলে বোল্ড হওয়ার আগে করেছেন মাত্র ১০ রান। তবে দারুণ ব্যাটিংয়ে ৩৮ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন ডাকেট। তৃতীয় দিনের শেষ বিকেলে তাকে সঙ্গ দিয়েছেন স্টোকস। তৃতীয় দিন শেষে ডাকেট ৫০ এবং ইংলিশ অধিনায়ক অপরাজিত ছিলেন ১০ রানে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.