মালয়েশিয়ায় ভূমিধসে নিহতের সংখ‌্যা বেড়ে ২১

মালয়েশিয়ায় ভূমিধসের ঘটনায় নিহতের সংখ‌্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত ১২ জন নিখোঁজ রয়েছেন। ঘটনার পর থেকে ৪০০ উদ্ধারকর্মী কাজ শুরু করেন। নিহতদের মধ‌্যে ৫ জন শিশু ও ১২ জন নারী রয়েছেন এবং তারা সবাই মালয়েশীয়।

বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) স্থানীয় সময় ভোর ৩টার দিকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের কাছে ভূমিধসের ঘটনা ঘটে। ওই সময় সবাই ঘুমিয়ে ছিলেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

রাজ্যটির দমকল ও উদ্ধার বিভাগ এক বিবৃতিতে জানায়, গভীর রাতে ঘটা ভয়াবহ এ ভূমিধসের কবলে পড়েন অন্তত ৯২ জন মানুষ। তাদের মধ্যে ৫৩ জনকে অক্ষত অবস্থায় পাওয়া যায়।

সেলাঙ্গর রাজ্য দমকল ও উদ্ধার বিভাগের পরিচালক নোরাজাম খামিস বলেছেন, আনুমানিক ৩০ মিটার (১০০ ফুট) উচ্চতা থেকে ভূমিধসের এই ঘটনা ঘটে। ফলে ওই এলাকার এক একরের মতো জায়গা ক্ষতিগ্রস্ত হয়।

কুয়ালালামপুরের বাটাং কালি শহরের প্রায় ৫০ কিলোমিটার (৩০ মাইল) উত্তরে গেনটিং হাইল্যান্ডসের জনপ্রিয় পাহাড়ি এলাকার বাইরে বিপর্যয়কর এ ঘটনায় শোক প্রকাশ করেছেন দেশটির সরকার ও জনগণ। এ এলাকাটি মূলত রিসোর্ট ও প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিশেষভাবে পরিচিত।

শুক্রবার সকালে মালয়েশিয়ার প্রাকৃতিক সম্পদ, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী নিক নাজমি নিক আহমেদ টুইটারে বলেন, আমি প্রার্থনা করছি, যাতে নিখোঁজদের শিগগির অক্ষত অবস্থায় খুঁজে পাওয়া যায়। উদ্ধারকর্মীদের দল শুরু থেকেই কাজ করছে। আমি আজ সেখানে যাচ্ছি।

সেলাঙ্গর হলো মালয়েশিয়ার সবচেয়ে ধনী রাজ্য। এর আগেও রাজ্যটির বাসিন্দারা ভূমিধসের শিকার হয়েছেন। এ অঞ্চলে এখন বর্ষা মৌসুম চলছে। তবে সেখানে গত রাতে কোনো ভারি বৃষ্টি বা ভূমিকম্প রেকর্ড করা হয়নি। এক বছর আগে মালয়েশিয়ার সাতটি রাজ্যে প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় প্রায় ২১ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছিলেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.