দেশের পুঁজিবাজারে পলিসিগত সমস্যা আছে – বিএমবিএ প্রেসিডেন্ট

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে কাঠামোগত সমস্যা আছে। তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির কর হারের পার্থক্যের পরিমান অনেক কম উল্লেখ করে তিনি বলেন একটা কোম্পানি তালিকাভুক্ত না হবার পেছনে অনেক কারণ রয়েছে। তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির কর হারের পার্থক্য অনেক কম। একটি কোম্পানি তালিকাভুক্ত হলে অনেক ব্যয় বৃদ্ধি পায়, সেখানে এই সাড়ে সাত শতাংশ কর হার তাদের কাছে তেমন গুরুত্বপূর্ণ বিষয় না। এই পার্থক্য বৃদ্ধি পেলে ভালো কোম্পানি বাজারে বিনিয়োগ করতে আগ্রহী হবে। বাংলাদেশ ব্যাংক ও রাজস্ব বোর্ডের সাহায্য ছাড়া পুঁজিবাজারের সমস্যা সমাধান করা সম্ভব নয়।
মঙ্গলবার (১৩ ডিসেম্বর) রাজধানীর একটি অভিজাত হোটেলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) আয়োজিত বর্তমান পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় বিএমবিএ প্রেসিডেন্ট এসব কথা বলেন।
বিনিয়োগকারিদের কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের অধিকাংশ বিনিয়োগকারী পুঁজিবাজারে বিনিয়োগ করে মূলধন বাড়ায় নেয়ার জন্য। আগে কোন কোম্পানি ভালো লভ্যাংশ দিতো সেটা দেখে বিনিয়োগ করতো। কিন্তু এখন করে না। এধরনের মনোভাবের জন্য বাজারকে গতিশীল করা সম্ভব হবে না।
বাজার গতিশীল রাখতে সাংবাদিকদিকদের ভূমিকা নিয়ে তিনি বলেন, “আমরা প্রস্তাব দিয়েছি বাজারের সমস্যা সমাধান নিয়ে। আপনারা লিখেছেন।পরবর্তীতে সরকার সমস্যার সমাধান করেছে।” নীতিনির্ধারণে সাংবাদিকদের যথেষ্ট ভূমিকা রয়েছে বলে মনে করেন তিনি।
বাজারে গুজব প্রসংগে তিনি বলেন,আমাদের বাজারে অনেক অপপ্রচার চলে। যেমন প্রধানমন্ত্রী মিতব্যয়ী হতে বলেছে বিনিয়োগকারিরা ধরে নিয়েছে ২০২৩ সালের দুর্ভিক্ষ শুরু হয়েছে। তিনি বলেন, গ্রামে গঞ্জে চাল, ডাল মজুদ আছে,বাংলাদেশে দুর্ভিক্ষ হবার সুযোগ নেই।


এসময় সিএমজেএফ প্রেসিডেন্ট এবং অর্থসূচক ডট কমের সম্পাদক জিয়াউর রহমান বলেন, বাজারের সামগ্রিক উন্নয়নে একসাথে কাজ করছে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ)। এর আগেও সংগঠন দুটি একসাথে কাজ করেছে বাজারের উন্নয়নে। ভবিষ্যতেও বাজারের অগ্রগতিতে ইতিবাচক ভূমিকা রাখতে চায় সিএমজেএফ এবং বিএমবিএ।
সিএমজেএফ সাধারণ সম্পাদক মো: আবু আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিএমজে সংগঠনের সদস্যবৃন্দ, বিএমবিএর সদস্যবৃন্দ এবং বিভিন্ন প্রিন্ট, অনলাইন এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.