নাটকীয় অভিযানে বাঁচলেন ৫০০ অভিবাসী

ভূমধ্যসাগরে ডুবতে বসেছিল অভিবাসনপ্রত্যাশীদের নৌকো। নাটকীয় অভিযান চালিয়ে তাদের বাঁচিয়ে বন্দরে নিয়ে এসেছে গ্রিক কোস্টগার্ডরা। জাহাজে অন্তত ১০০টি শিশু ছিল। তাদের নৌকা থেকে প্রথমে নামানো হয়। অভিবাসনপ্রত্যাশীদের সকলেই সিরিয়া এবং মিশর থেকে আসছিলেন বলে মনে করা হচ্ছে।

গ্রিসের নৌ-সেনারা জানিয়েছে, একটি মাছধরার নৌকায় ৫০০জন অভিবাসনপ্রত্যাশী ভূমধ্যসাগর দিয়ে গ্রিসের দিকে আসার চেষ্টা করছিলেন। কিন্তু উত্তাল সমুদ্রে নৌকাটি খারাপ হয়ে যায়। নৌকাটি ডুবতে শুরু করে। উপায়ন্ত না দেখে নৌকাটি থেকে বিপদসংকেত দেওয়া হয়। কিন্তু উত্তাল সমুদ্রে উদ্ধারকাজ চালানো রীতিমতো কঠিন কাজ ছিল। বহু চেষ্টায় তা সম্ভব হয়েছে।

গ্রিসের অভিবাসীমন্ত্রী নটিস মিতারাচি টুইট করে জানিয়েছেন, গ্রিসের কোস্টগার্ডরা ওই নৌকাটিকে উদ্ধার করে ক্রিটের বন্দরে নিয়ে এসেছে। সকলেই প্রাণে বেঁচেছেন। অভিবাসনপ্রত্যাশীদের খাবার, পানি এবং ওষুধ দেওয়া হয়েছে। বিষয়টি ইউরোপীয় ইউনিয়নকে জানানো হয়েছে বলে উল্লেখ করেছেন তিনি।

কোস্টগার্ডরা জানিয়েছেন, রাতের দিকে প্রথম তাদের কাছে বিপদসংকেত আসে। ওই সময় আবহাওয়া ভালো ছিল না। সমুদ্র ভয়ঙ্কর উত্তাল ছিল। তারই মধ্যে উদ্ধারকাজের চেষ্টা শুরু করা হয়। গ্রিক নৌসেনার দুইটি জাহাজ, একটি ট্যাঙ্কার, দুইটি মালবাহী জাহাজ এবং দুইটি ইটালির মাছ ধরার জাহাজ অভিযানে অংশ নেয়। রেডক্রসের প্রতিনিধিদের ক্রিট বন্দরে স্ট্যান্ডবাই রাখা হয়। বহু চেষ্টার পর ৫০০ জন অভিবাসনপ্রত্যাশী-সহ নৌকাটিকে উদ্ধার করে ক্রিট বন্দরে নিয়ে আসা সম্ভব হয়। জাহাজে অন্তত ১০০টি শিশু ছিল। তাদের নৌকা থেকে প্রথমে নামানো হয়। অভিবাসনপ্রত্যাশীদের সকলেই সিরিয়া এবং মিশর থেকে আসছিলেন বলে মনে করা হচ্ছে।

গ্রিস ক্রিট বন্দরে অভিবাসীদের সাময়িক জায়গা দিলেও এরপর তাদের গ্রিসেই ঢুকতে দেওয়া হবে, নাকি অন্যদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে, তা এখনো স্পষ্ট নয়। গ্রিক অভিবাসমন্ত্রীর বক্তব্যে পরিষ্কার, এ বিষয়ে ইইউ-র সঙ্গে কথা বলা হবে। সূত্র: ডিডাব্লিউ, এএফপি, এপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.